ক’রোনাভা’ইরাসেের মতো স’রকার জনগণের শ্বাস চে’পে ধরেছে: রিজভী

0
213

ক’রোনাভা’ইরাসে যেমন মানুষের নি:শ্বাস বন্ধ করে দেয় ঠিক তেমনিভাবে স’রকারও জনগণের শ্বাস চে’পে ধরেছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাস’চিব রুহুল কবির রিজভী।

সোমবার নয়াপল্টনে বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয় ভিডিও কনফারেন্সে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, স’রকার চলছে হুকুমবাদের মনোভাব ও বা’ধ্যকরণের নীতির বাস্তবায়নের মাধ্যমে। তাদের আর একটি প্রধান নীতি হচ্ছে জনগণকে বশ মানাতে বলপ্রয়োগ করা।

স’রকারের অপরিণাম’দর্শী সি’দ্ধান্তের কারণে গ্রামে গ্রামে নীরবে ছড়াচ্ছে ক’রোনাভা’ইরাসে। ঢাকাসহ সারা বাংলাদেশই এখন কোভিড-১৯ ভাই’রাসের দ’খলে। ঢাকার পরিস্থিতি ভ’য়াবহ ও বি’পজ্জনক।

ক’রোনার অভিঘাতে দেশব্যাপী প্রায়-দুর্ভিক্ষাবস্থা বিরাজ করছে। অর্থনীতির চাকা স্তিমিত, আম’দানীর পাশাপাশি রফতানী আরও আ’শঙ্কাজনক হারে কমছে, ধসে গেছে রেমিটেন্স। ক’রোনার কারণে চা’হিদা ও ভোগ হ্রাস পাওয়ায় কর্মহীন হয়ে পড়েছে জনগোষ্ঠীর একটি বিশাল অংশ। মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত এবং নিম্ন আয়ের মানুষদের চোখে সর্ষে ফুল দেখার দশা। এর ও’পর ফ্যাসিবাদের অবয়ব চূড়ান্ত রুপ ধারণ করেছে।

তিনি বলেন, স’রকার তাদের সৃষ্ট শূন্যভান্ডার পূরণ করতে মধ্যবিত্ত থেকে শুরু করে নিম্ন আয়ের মানুষের গ’লায় ছু’রি বসিয়ে টাকা আদায় করছে। ক’রোনা ম’হামা’রীর এই প্রলয়ংকারী দু’র্যোগের সময় সুষ্ঠু ভোটে নির্বাচিত দায়িত্বশীল স’রকার থাকলে বিদ্যুৎ বিল মওকুফ, বাড়ি ভাড়ার বি’ষয়ে সহায়তা করা, বিনামূ’ল্যে ক’রোনা চিকিৎসার ব্যবস্থা করতে সহায়তা করতো।

বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাস’চিব বলেন, ক’রোনা ভাই’রাস যেমন মানুষের নি:শ্বাস বন্ধ করে দেয় ঠিক তেমনিভাবে স’রকারও জনগণের শ্বাস চে’পে ধরেছে। স’রকার এতোটাই নির্বিবেক ও বে’পরোয়া যে, হরিলু’ট হওয়া স’রকারী অর্থের ঘাটতি পূরণে গরীব মানুষের শ’রীর থেকে র’ক্ত টেনে নিচ্ছে।

এই ক’রোনাকালে আমরা বেশ কয়েকজন মানবিক বাড়ীওয়ালা দেখেছি যারা ভাড়াটিয়াদের বাড়ীভাড়া মওকুফ করে দিয়েছেন। আবার অনেক বাড়ীওয়ালা ভাড়াটিয়াদের সাথে করছে নির্দয় আচরণ। ভাড়াটিয়ারা খুবই আ’তঙ্কের মধ্যে আছে, কখন তাদেরকে বাসা থেকে বের করে দেয়।

স’রকার বিদ্যুৎ-গ্যাসের দাম বৃ’দ্ধিতে বাড়ীওয়ালারাও ভাড়াটিয়াদের কাছ থেকে নানাভাবে মাশুল আদায় করছে অন্যায়ভাবে। যারা ক্ষুদ্র ঋ’ণ গ্রহিতা তাদের সুদ মওকুফের ঘোষণা দেয়া হলেও নির্দয়ভাবে সুদ আদায় করা হচ্ছে। এই স’রকার দেউলিয়া হওয়া অর্থনীতি সচল রাখার জন্য স্বল্প আয়ের মানুষদের মাটির সাথে মিশিয়ে দিচ্ছে।

বর্তমান দু’র্নীতি-বান্ধব স’রকার দেশের ভঙ্গুর অর্থনীতি, ক’রোনার আ’ঘাতে দেশের বেহাল দশা ও প্রায়-দুর্ভিক্ষাবস্থা ঠে’কাতে ‘কোড অব সাইলেন্স’ প্রয়োগ করছে। অ’সহায় মানুষকে নীরবে সইতে হচ্ছে ক্ষুধা ও জু’লুমের য’ন্ত্রণা। অসম্ভব হয়ে পড়েছে মানুষের জীবন-যাপন।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here