দু’ধের স’ঙ্গে খেজুর মিশিয়ে খেলেই যে দারুণ উপকার

0
130

দু’ধ কিংবা খেজুর, উপকারিতার দিক থেকে কোনোটিই কম নয়। দু’ধের উপকারিতার কথা তো সবাই জানেন। এদিকে খেজুর প্রয়োজনীয় খনিজ, ভিটামিনে পরিপূর্ণ। আপনি যদি গরম দু’ধের স’ঙ্গে খেজুর মিশিয়ে খেতে পারেন তাহলে অনেক উপকার পাবেন।

রাতে ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস গরম দু’ধে দু’টি খেজুর মিশিয়ে খান। এছাড়াও খেজুরের মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। যা বিভিন্ন রো’গ প্রতিরোধেও সাহায্য করে। মন ভালো রাখতেও কার্যকরী দু’ধ ও খেজুর। চলুন জেনে নেয়া যাক খেজুর ও দু’ধ একস’ঙ্গে খেলে কী হয়-

খেজুরে আছে প্রাকৃতিক শর্করা। দু’ধে আছে ক্যালসিয়াম আর ভিটামিন সি। এই দুই খাবার একস’ঙ্গে খেলে তার পুষ্টিগুণও বেড়ে যায়। শ’রীর দু’র্বল লাগা, মাথা ঘোরা এমন সমস্যা থেকে মুক্তি পাবেন সহজেই। এছাড়াও যারা জটিল কোনো অসু’খে ভুগছেন তারাও এটি খেলে উপকার পাবেন।

চোখে সমস্যা দেখা দিতে পারে যেকোনো ব’য়সেই। দৃষ্টিশ’ক্তি ভালো রাখতেও এই খেজুর দু’ধ খেতে পারেন। এছাড়াও চোখে অঞ্জনির সমস্যায়, যারা একটানা কম্পিউটারের সামনে কাজ করেন তাদের জন্য খেজুর দু’ধ উপকারী।

নানারকম চেষ্টার পরেও ওজন বাড়াতে পারছেন না, এমন অনেকেই আছেন। তাদের ক্ষেত্রে কার্যকরী হতে পারে খেজুর দু’ধ। কারণ এটি খুবই স্বাস্থ্যকর। টানা বেশ কয়েক সপ্তাহ খেলে ওজন বাড়বে। এছাড়াও শ’রীরের উজ্জ্বলতা বাড়বে দ্রু’ত।

ডায়াবেটিসের রো’গীরা কি খেজুর দু’ধ খেতে পারবেন? হ্যাঁ, এটি তাদের জন্যও উপকারী। দু’ধ এবং খেজুর খাওয়া র’ক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এছাড়াও হাড় শ’ক্তিশালী করে দু’ধ-খেজুর। মাংসপেশী তৈরি করতে সাহায্য করে দু’ধ।

ত্বক এবং চুল ভালো রাখতে উপকারী হতে পারে খেজুর দু’ধ। এটি ত্বকের দাগ দূর করে। উজ্জ্বলতা ফিরিয়ে আনে। ত্বকে ভিটামিনের জোগান দেয় এই খেজুর দু’ধ। চুল পড়া রোধেও এটি কাজ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here