৫২ হাজারে নেমেছে স্বর্ণের দাম দেখেনিন সর্বশেষ মূ’ল্য

0
199

আমেরিকায় সদ্য সমাপ্ত হয়েছে প্রে’সিডেন্ট নির্বাচন। এই নির্বাচনে জয়ী হয়ে জো বাইডেন প্রে’সিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন। জো বাইডেন প্রে’সিডেন্ট হওয়ার পর আমেরিকায় ডলারের দাম নিম্নমুখী।

এর জেরে বেড়ে গেছে সোনার দাম। আমেরিকার প্রে’সিডেন্ট নির্বাচন এর জের পড়েছে দেশের বাজারেও। এর ফলে সোনা ও রুপোর দাম বেড়েছে বেশ খানিকটা। আমেরিকার এই নির্বাচন এর পরবর্তী সময়ে আমেরিকার অর্থনিতিতে বড় পরিবর্তন দেখা দিতে পারে বলে ভবি’ষ্যৎবাণী করেছেন অর্থনীতিবিদরা। এর ফলে দেশীয় বাজারে বাড়তে পারে সোনা ও রুপোর দাম।

অন্যদিকে এমসএক্সে সোনার দাম ১০ গ্রামে ০.০৬% বা ৮২ টাকা বেড়ে বর্তমানে দাড়িয়েছে ৫২ হাজার ২৪৯ টাকা। ১০ গ্রাম রুপোর দাম ১০ গ্রামে দাড়িয়েছে ০.৯০% বেড়ে ৬৫,৯২২ টাকা হয়েছে।

কলকাতায় আজ ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৫২ হাজার ৭০০ টাকা। ২২ ক্যারেটের দাম পড়বে ১০ গ্রাম প্রতি ৪৯ হাজার ৫১০ টাকা। গতকালের পর আজ আর রুপোর দামের কোনো পরিবর্তন হয়নি কলকাতার বাজারে।

আজ, অর্থাৎ সোমবার আমেদাবাদের সরফা বাজারে সোনার দাম হয়েছে ১০ গ্রাম প্রতি ৫২ হাজার ১৯২ টাকা।গোল্ড ফিউচার ১০ গ্রাম প্রতি দাম বেড়ে দাড়িয়েছে ৫২,৪২৫ টাকা।

রুপোর দাম বেড়ে দাড়িয়েছে প্রতি কিলোগ্রামে ৬৪,৫৭৮ টাকা। আমেরিকার বাজারে ডলারের দাম কমে যাওয়ায় এশিয়ার বাজারগু’লিতে সোনা রুপোর দাম বেড়েছে।

অর্থনীতিবিদ দের ধারনা অনুযায়ী প্রে’সিডেন্ট নির্বাচন এর পর নতুন প্রে’সিডেন্ট নির্বাচিত হওয়ায় ডলারের দাম কমে গিয়েছে আর এর ফলে দেশিয় বাজারে সোনার দাম বেড়েছে।

স্পট গোল্ডে ০.১ শতাংশ দাম বেড়েছে এবং প্রতি আউন্সে সোনার দাম ১৯৫৩.৪৩ ডলারে গিয়ে দাড়িয়েছে। শুক্রবার এটা ছিল ১৯৬০.১৩ ডলার। ১৮ সেপ্টেম্বরের পরে এটাই সব থেকে বেশি দাম। ইউএস গোল্ড ফিউচার ০.২ শতাংশ বেড়ে এক আউন্সের দাম হয়েছে ১৯৫৫.৬০ ডলার।

অন্যদিকে বিশ্বের সব থেকে বড় সোনা ভিত্তিক ইটিএফ এসপিডিআর গোল্ড ট্রাস্টের হোল্ডিং ০.৬৩ শতাংশ বেড়ে ১২৬০.৬০ টনে দাঁড়িয়েছে। বিশ্ব বাজারে রূপোর দামও অনেকটাই বেড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here