দীর্ঘ অপেক্ষার পর সু’খবর দিল হাওয়া অফিস

0
61

আবারও নতুন করে ঝড়বৃষ্টির আভাস দিয়েছে দেশের আবহাওয়া অধিদপ্তর। দেশের ১১টি অঞ্চলে ঝড়বৃষ্টির আভাস দেয়া সহ নদীবন্দরগুলোতেও জারি করা হয়েছে সতর্কতা।

সোমবার (১৯ অক্টোবর) আবহাওয়া অধিদপ্তরের প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এসব ত’থ্য জানানো হয়ে। দুপুর ১টা পর্যন্ত অভ্যন্তরীণ নদীবন্দরের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে,

ঢাকা, ফরিদপুর, ময়মনসিংহ, সিলেট, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ও’পর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

অন্যদিকে রাজধানী ঢাকা এবং এর আশেপাশের অঞ্চলের বেলা ১টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। সেই সাথে হালকা বৃষ্টি হবারও সম্ভাবনা রয়েছে।

এছাড়া দিনের এবং রাতের তাপমাত্রায় খুব বেশি তারতম্য হবে না বলেও জানানো হয়েছে

বিজ্ঞপ্তিতে।সকাল ৬টায় ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে,

আজ ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। আজ ঢাকায় সূর্যোদয় হয়েছে সকাল ৫টা ৫৯ মিনিটে এবং সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৫টা ২৯ মিনিটে।

প্রস’ঙ্গত, গত কয়েকদিন ধরেই দেশে বৃষ্টিপাত বেশ খানিকটা কমে গেছে।ফলে তাপমাত্রাও কিছুটা বাড়তির দিকেই রয়েছে। দেশের উপর দিয়ে মৌসুমি বায়ু কম সক্রিয় থাকার কারনেই মূ’লত বৃষ্টি কম হচ্ছে।

বর্ষার মৌসুম চলে গেলেও চলতি মাসের শেষের দিকে পর্যন্ত বৃষ্টি হবার সম্ভাবনার কথা জানিয়ছে আবহাওয়া অফিস। আগামী মাস থেকে বৃষ্টিপাত কমার পাশাপাশি তাপমাত্রাও কমার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।এদিকে এরই বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে একটি নিম্নচা’প। যা ঘূ’র্ণিঝড়ে রূপ নেয়ার সম্ভাবনাও রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here