গৃ’হবধূকে মুখে কুলুপ আঁটতে বলেছিলেন ইউপি মেম্বার

0
105

নোয়াখালীর বেগমগঞ্জ উপজে’লার একলা’শপুর ইউনিয়নে সম্প্রতি স্বা’মীকে বেঁ’ধে স্ত্রী’কে বি’বস্ত্র করে ধ’র্ষ’ণ করার জন্য চা’লানো ব’র্বরোচিত নি’র্যাতন এবং তা মোবাইল ফোনে ধারণ করে সামাজিকমাধ্যমে ছড়িয়ে দেওয়ার কাণ্ডে গ্রে’প্তার দেলোয়ার হোসেন ৩৬ বছর ব’য়সী ওই না’রীকে অ’স্ত্রের মুখে জি’ম্মি করে এর আগেও একাধিকবার ধ’র্ষ’ণ করেছিল। প্রায় সময়ই শা’রীরিক সর্ম্পকে সম্মত না হলে ওই না’রীকে সে হু’মকি দিত, বাহিনীর সদস্যদের দিয়ে গণধ’র্ষ’ণ করা হবে বলে। ঘ’টনাস্থল পরিদর্শনে যাওয়া জাতীয় মা’নবাধিকার কমিশনের কর্মকর্তাদের কাছে এ ত’থ্য জানিয়েছেন নি’র্যাতিত ওই না’রী।

ওই গৃ’হবধূ জানিয়েছেন, বি’বস্ত্র করে নি’র্যাতন করার পর তিনি স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য মোয়াজ্জেম হোসেন সোহাগের কাছে বিচার চাইতে গিয়েছিলেন। কিন্তু মেম্বার সোহাগ কোনো বিচার করেননি। উল্টো ভূক্তভোগী না’রীকে বলেছিলেন, মুখে কুলুপ এঁটে রাখতে। মেম্বারের এ আচরণে ওই না’রী বিচার পাওয়ার আশা ছেড়েই দিয়েছিলেন। গতকাল পু’লিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজির কাছে এ ত’থ্য তুলে ধরেছেন বিচারবঞ্চিত ওই না’রী।

নি’র্যাতিত ও অ’সহায় ওই না’রী মেম্বারের কথায় মুখে কুলুপ এঁটে রাখলেও সম্প্রতি তার ও’পর চা’লানো নি’র্যাতনের ভিডিও ছড়িয়ে পড়ার পর এ নিয়ে চলছে প্রশাসনের তৎপরতা। তার করা দুটি মা’মলায় গতকাল মেম্বার সদস্য মোয়াজ্জেম হোসেন সোহাগকে একলা’শপুর থেকে এবং মা’মলার ৫ নম্বর আ’সামি সাজুকে ঢাকার শাহবাগ থেকে গ্রে’প্তার করেছে পু’লিশ।

এ দুজনসহ মা’মলায় মোট গ্রে’প্তার করা হয়েছে ৬ জনকে। এছাড়া নি’র্যাতনকা-ের অন্যতম হোতা দেলোয়ারকে অ’স্ত্র মা’মলায় গতকাল দুদিনের রি’মান্ড মঞ্জুর করেছেন আ’দালত। এদিন সন্ধ্যায় নি’র্যাতিত গৃ’হবধূ তাকে এক বছর আগে ধ’র্ষ’ণ করার কা-ে দেলোয়ার ও তার সহযোগী আবু কালামের বি’রুদ্ধে মা’মলা করেছেন। এর আগে একই থানায় ৯ জনের বি’রুদ্ধে প’র্ণোগ্রাফি আইনে মা’মলা করেন ওই না’রী। যেখানে তাকে বি’বস্ত্র করে নি’র্যাতনের ভিডিও ফেসবুকে ছড়িয়ে দেয়ার অ’ভিযোগ এনেছেন।

গৃ’হবধূ নি’র্যাতনের ঘ’টনা ত’দন্তে গতকাল মঙ্গলবার জাতীয় মা’নবাধিকার কমিশনের পরিচালক (অ’ভিযোগ-ত’দন্ত) আল আহমুদ ফয়জুল কবির বেগমগঞ্জে গিয়ে ওই গৃ’হবধূর স’ঙ্গে কথা বলেন। পরে সাংবাদিকদের স’ঙ্গেও কথা বলেন তিনি।

আল আহমুদ ফয়জুল কবির সাংবাদিকদের জানান, গতকাল সকালে বেগমগঞ্জ থানায় তিনিসহ তাদের ত’দন্ত কমিটির সদস্যরা ওই গৃ’হবধূর স’ঙ্গে কথা বলেন। গৃ’হবধূ তাদের কাছে অ’ভিযোগ করেন, এক বছর আগে দেলোয়ার তার ঘরে ঢুকে প্রথমে তাকে অ’স্ত্রের মুখে জি’ম্মি করে শা’রীরিক সম্প’র্কের প্রস্তাব দেয়। তিনি চি’ৎকার করতে চাইলে দেলোয়ার তাকে বাহিনীর লোক দিয়ে ধর্ষনের পর খু’ন করার হু’মকি দেয়।

তখন প্রা’ণ বাঁচাতে তিনি মুখ বুজে শা’রীরিক সম্প’র্কে বা’ধা দেননি। এর কিছুদিন পর দেলোয়ার ও তার সহযোগী কালাম ওই না’রীকে তার বাড়ী থেকে বের করে একটি নৌকা যোগে পাশের একটি বিলে নিয়ে যায়। সেখানে দেলোয়ার ও কালাম তাকে গণধ’র্ষ’ণের চেষ্টা করলে হাতে পায়ে ধরে কালামের হাত থেকে রক্ষা পেলেও দেলোয়ার তাকে নৌকার মধ্যে ধ’র্ষ’ণ করে।

আল আহমুদ ফয়জুল কবির আরও জানান, এ ঘ’টনায় নি’র্যাতিতা বা’দী হয়ে আ’দালতে ধ’র্ষ’ণ মা’মলা করবেন। মা’মলাটি পরিচালনা করবেন এড. জাফর উদ্দিন বাবুল। আ’দালতে ২২ ধারায় পুনরায় ভি’কটিমের জবানব’ন্দী রেকর্ড করা হবে। ত’দন্ত শেষে চুড়ান্ত রিপোর্ট মা’নবাধিকার কমিশনের চেয়ারম্যানের কাছে দাখিল করা হবে বলে তিনি জানান।

জাতীয় মা’নবাধিকার কমিশনের পরিচালক সাংবাদিকদের স’ঙ্গে কথা বলার সময় আরও উপস্থিত ছিলেন কমিশনের উপ-পরিচালক গাজী সালাউদ্দিন, নোয়াখালী জে’লা ম’হিলা ও শি’শু বি’ষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক কামরুন নাহার প্রমুখ।

অন্যদিকে গতকাল বেগমগঞ্জ থানার ওসি মো.হারুন উর রশীদ জানান, সাজু (২১) একলা’শপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের নোয়াব আলী বেপারী বাড়ির লোকমানের ছেলে। অন্যদিকে ইউপি সদস্য মোয়াজ্জেম হোসেন সোহাগ (৪৮) একলা’শপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য ও একই এলাকার মৃ’ত হাজী গোলাম মোস্তফা’রছেলে।

ওসি জানান, আ’দালতে ভি’কটিমের জ’বানব’ন্দি অনুসারে ইউপি সদস্যকে ২২ ধারায় গ্রে’প্তার করা হয়।

গত সোমবার দিনগত রাতে রাতে ধ’র্ষ’ণের চেষ্টার অ’ভিযোগে নি’র্যাতিতা গৃ’হবধূ (৩৫) বা’দী হয়ে ৯ জনকে জনকে আ’সামি করে মা’মলা দা’য়ের করেন। এ ঘ’টনায় এখন পর্যন্ত পু’লিশ ও র‌্যা’ব তিন দফায় অ’ভিযান চা’লিয়ে ৬ জনকে গ্রে’প্তার করে।

নোয়াখালী জজ আ’দালতের পিপি এড. গোলজার আহমেদ জুয়েল বলেন, না’রী নি’র্যাতনের ঘ’টনায় গ্রে’প্তারকৃত প্রধান আ’সামি বাদলের ১০দিনের রি’মান্ডের আবেদন করে গতকাল বিকারে ৩নং আমলি আ’দালতের জ্যেষ্ঠ বিচারিক হাকিম মাসফিকুল হকের আ’দালতে হাজির করে পু’লিশ। পরে শুনানি শেষে প্রধান আ’সামি বাদলকে দু’টি মা’মলায় পৃথকভাবে ৭দিন ও স্থানীয় ইউপি সদস্য মোয়াজ্জেম হোসেন সোহাগকে ২দিনের রি’মান্ড মঞ্জুর করেন।

অ’স্ত্র মা’মলায় দেলোয়ার ২ দিন রি’মান্ডে

গৃ’হবধূ নি’র্যাতনের ঘ’টনার অন্যতম সহযোগী দেলোয়ারকে সোমবার অ’স্ত্রসহ গ্রে’ফতার করে র‌্যা’ব। এঘ’টনায় র‌্যা’ব বা’দী হয়ে সিদ্ধিরগঞ্জ থানায় একটি অ’স্ত্র মা’মলা দা’য়ের করে। সেই মা’মলায় গতকাল মঙ্গলবার দেলোয়ারকে ৩দিনের রি’মান্ড আবেদন করে আ’দালতে পাঠায় সিদ্ধিরগঞ্জ থানা পু’লিশ। পরে আ’দালত তার ২ দিনের রি’মান্ড মঞ্জুর করেন। এর আগে তাকে নারায়ণগঞ্জের সিনিয়র জু’ডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ফাহমিদা খতুনের আ’দালতে তোলা হয়।

ঘ’টনাস্থলে ডিআইজি

গতকাল ঘ’টনাস্থল পরিদর্শন করেছেন পু’লিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন। গতকাল মঙ্গলবার সকাল ১০টা থেকে প্রায় ঘন্টা ব্যাপী নি’র্যাতিতা ওই না’রী, তার বাবা ও স্বা’মীর সাথে বেগমগঞ্জ থানায় কথা বলেন ডিআইজি।

পরে সাংবাদিকদের সাথে আলাপকালে ডিআইজি বলেন, ঘ’টনাটি খুবই দুঃ’খজনক। ঘ’টনায় ভি’কটিম বা’দী হয়ে বেগমগঞ্জ থানায় পৃথক দু’টি মা’মলা করেছেন। ভি’কটিমের ভাষ্য অনুযায়ী অ’ভিযুক্ত যুবকরা তাকে বিভিন্নভাবে উ’ত্ত্যক্ত করতো। তিনি স্থানীয় ইউপি সদস্য মোয়াজ্জেমকে বি’ষয়টি জানালেও সে কোন ব্যবস্থা নেননি বা পু’লিশকেও জানাননি। ইতোমধ্যে মা’মলায় এজাহারভূক্ত ৪ আ’সামিকে গ্রে’প্তার করা হয়েছে। এছাড়াও ভি’কটিমের দেওয়া আ’দালতে ২২ধারা জ’বানব’ন্দিতে স্থানীয় ইউপি সদস্য মোয়াজ্জেম হোসেন সোহাগের নাম আসায় গতরাতে তাকেও গ্রে’প্তার করা হয়েছে।

মা’মলায় কেন দেলোয়ারের নাম আসেনি এমন প্রশ্নের জবাবে ডিআইজি বলেন, মা’মলায় ভি’কটিম নয় জনের নাম উল্লেখ করেছেন। এর বাহিরে দেলোয়ার ও ইউপি সদস্য মোয়াজ্জেম হোসেন সোহাগকে গ্রে’প্তার করা হয়েছে। মা’মলায় অ’ভিযুক্ত ছাড়াও ঘ’টনার ত’দন্তে যাদের নাম উঠে আসবে তাদের কাউকেই ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন পু’লিশের এই কর্মকর্তা। অ’ভিযুক্ত অপর আ’সামিদের গ্রে’প্তারে অ’ভিযান চলছে। পরে তিনি ভি’কটিমের বাড়ী ঘ’টনাস্থল পরিদর্শন করেন।

এসময় উপস্থিত ছিলেন, নোয়াখালী জে’লা পু’লিশ সুপার মো. আলমগীর হোসেন, বেগমগঞ্জ সার্কেলের অতিরিক্ত পু’লিশ সুপার মো. শাহজাহান শেখ প্রমুখ।

এমপি কিরণের সংবাদ সম্মেলন

গৃ’হবধূকে বি’বস্ত্র করে নি’র্যাতন ও ভিডিও প্রচারের কান্ডে জ’ড়িতদের সর্বোচ্চ শা’স্তি দাবি করেছে স্থানীয় আওয়ামী লীগ। গতকাল উপজে’লার দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের স’ঙ্গে কথা বলেছেন উপজে’লা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নোয়াখালী-৩ আসনের সং’সদ সদস্য মামুনুর রশীদ কিরণ। এ সময় তিনি বলেন, আওয়ামী লীগ ও এর অ’ঙ্গ সংগঠনের কেউ গৃহবধৃকে নি’র্যাতনের সাথে জ’ড়িত থাকলে আমরা ত’দন্ত করে দলীয়ভাবে শা’স্তিমূ’লক ব্যবস্থা গ্রহণ করবো। যারা এ ধরণের অ’পকর্ম করে দলের ভাবমূর্তি ন’ষ্ট করে এবং যারা অ’পরাধীদের পৃষ্ঠপোষকতা দেয় তাদের বি’রুদ্ধেও দল ব্যবস্থা নেবে।

তিনি বলেন, দেলোয়ার আমার নামে যে পোস্টার ছাপিয়েছে, সেটি অনলাইনে তৈরি করা হয়েছে। আমি কখনো স’ন্ত্রাসীদের আশ্রয়-প্রশ্রয় দিই না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here