বড় সু’খবরঃ দেয়া হবে ৫৭ হাজার শিক্ষক নিয়োগ জানুন নূন্যতম যোগ্যতা

0
114

দেশে এমপিওভুক্ত বেস’রকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ রয়েছে ৫৭ হাজারেরও বেশি। এই বিপুল সংখ্যক পদের জন্য বেশ আগেই এনটিআরসির তরফ থেকে তালিকা তৈরি করা হলেও তা আ’টকে যায় আ’দালতের নি’ষেধাজ্ঞার কারনে। তবে আবারও নতুন করে এই নিয়োগ প্রক্রিয়া চালু হতে যাচ্ছে।

শিক্ষক নিয়োগের আ’টকে যাওয়া এই প্রক্রিয়া পুনরায় চালু করতে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল করতে যাচ্ছে এনটিআরসি। ফলে খুব দ্রু’তই এই শিক্ষক নিয়োগের প্রক্রিয়া চালু হবে বলে আশাবাদ প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

এদিকে এনটিআরসির পক্ষ থেকে জানানো হয়েছে, দেশের এমপিওভুক্ত স্কুল, কলেজ, মাদরাসা, কারিগরি প্রতিষ্ঠানে শিক্ষকদের জন্য পদ খালি আছে ৫৭ হাজার ৩৬০টি। বিশাল অঙ্কের এই পদে শিক্ষকদের শূন্য পদের তালিকা গত মাসেই করা হয়েছে। অনলাইন এবং টেলিটক মোবাইলের মাধ্যমে সংগ্রহ করা তালিকা মাঠ পর্যায়ে যাচাই বাছাই চলছে। এই প্রক্রিয়া শেষ হলেই নিয়োগের কাজ চূড়ান্ত করা হবে।

জানা গেছে, ১৫ তম নিবন্ধ’নের মেধা তালিকায় নাম রয়েছে ৬ লাখ ৩৪ হাজার ১২৭ জনের। তবে এর থেকে নিয়োগ বঞ্চিত হবেন ১ লাখ ৮২১ জন। কেননা তাদের ব’য়স ৩৫ অতিক্রম করার ফলে তারা নিয়োগ পাচ্ছেন না। এছাড়া ৩৫ বছর ব’য়সের মধ্যে রয়েছেন আরও ২ লাখ ৮৮ হাজার। তারা অবশ্য সরাসরি নিয়োগ পেয়েছেন বিভিন্ন প্রতিষ্ঠানে। আ’দালতের মা’মলা জটিলতায় তাই বড় একটা অংশ বঞ্চিত হচ্ছেন নিয়োগ থেকে।

উল্লেখ্য, ২০১৭ সালে আ’দালতের নির্দেশনা মেনে নিয়োগের জন্য একটি তালিকা তৈরি করা হয়েছিল। নিবন্ধিত তালিকা অনুযায়ী ওই প্রার্থীদের নিয়োগ দেয়ার জন্য নীতিমালা ২০১৮ প্রণয়ন করা হয়।

তবে সম্প্রতি সেটা পরিবর্তন করে আপিল বিভাগ সরাসরি নিয়োগ প্রদানের জন্য নির্দেশনা প্রদান করে। ফলে নিয়োগ নিয়ে দুই রকম সি’দ্ধান্ত আসায় স্থগিত রয়েছে কার্যক্রম। এই জটিলতা নিরসনে তাই আপিল করতে যাচ্ছে এনটিআরসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here