অবশেষে প্রবাসীদের জন্য সু’খবর ঘোষণা করলেন মন্ত্রী

0
95

ক’রোনাভা’ইরাসেের কারণে দীর্ঘদিন ধরে দেশে আ’টকে থাকা প্রবাসীরা কোনো ধরনের বা’ধা ছাড়াই আগামী ১ অক্টোবর থেকে ওমানে যেতে পারবেন। বৃহস্পতিবার পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের নিজ কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এ ত’থ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। খবর ইউএনবির

মন্ত্রী বলেন, আজকে একটু আগে আরেকটা গুড নিউজ পেলাম। ওমানে আমাদের যারা এখানে আ’টকা পড়েছেন, তারা নিশ্চিন্তে যেতে পারবেন। ওমান স’রকার আমাদের জানিয়েছে, যতো বাংলাদেশি এখানে আ’টকে পড়েছেন, যারা ওমানে যেতে চান, তারা কোনো বা’ধা ছাড়াই যেতে পারবেন এবং আগামী ১ অক্টোবর থেকেই যেতে পারবেন।

তবে ওমান যেতে হলে বৈধ ওমানি রেসিডেন্ট আইডি, বৈধ পাসপোর্ট, কো’ভিড ১৯ পিসিআর টেস্ট এবং ওমানে পৌঁছার পর ১৪ দিনের বা’ধ্যতামূ’লক কোয়ারেন্টাইনে থাকতে হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। এক প্রশ্বের জবাবে ড. মোমেন বলেন, যে কোনো এয়ারলাইন্স, যেটাই ওমানে যায়, সেটা দিয়েই (প্রবাসীরা) যেতে পারবেন।

আরও পড়ুন=সপ্তাহের সাত দিনের মধ্যে জুমার দিন হচ্ছে শ্রেষ্ঠ দিন। এ দিন প্রতিটি ঈমানদারের সামনে হাজির হয় অফুরন্ত কল্যাণ ও সৌভাগ্যের বার্তা নিয়ে। জুমার দিনে কিছু করণীয়-বর্জনীয় রয়েছে। জুমার দিনে কিছু করণীয়-বর্জনীয় নিম্নে উল্লেখ করা হল:জুমার দিন গোসল করা। যাদের ও’পর জুমা ফরজ তাদের জন্য এদিনে গোসল করাকে রাসুল (সা.) ওয়াজিব করেছেন। (বোখারি : ৮৭৭)। পরিচ্ছন্নতার অংশ হিসেবে সেদিন নখ ও চুল কা’টাও একটি ভালো আমল।

জুমার সালাতের জন্য সুগন্ধি ব্যবহার করা। (বোখারি : ৮৮০)। মেসওয়াক করা। (বোখারি : ৮৮৭)। গায়ে তেল ব্যবহার করা। (বোখারি : ৮৮৩)। উত্তম পোশাক পরিধান করে জুমা আদায় করা। (ইবনে মাজাহ : ১০৯৭)।মুসল্লিদের ইমামের দিকে মুখ করে বসা। (তিরমিজি : ৫০৯, ইবনে মাজাহ : ১১৩৬)। মনোযোগসহ খুতবা শোনা ও চুপ থাকা ওয়াজিব। (বোখারি : ৯৩৪, মু’সলিম : ৮৫৭)। আগেভাগে মসজিদে যাওয়া। (বোখারি : ৮৮১, মু’সলিম : ৮৫০)।

পায়ে হেঁটে মসজিদে গমন করা। (আবু দাউদ : ৩৪৫)। জুমার দিন ফজর নামাজে প্রথম রাকাতে সূরা সিজদা আর দ্বিতীয় রাকাতে সূরা দাহর পড়া। (বোখারি : ৮৯১, মু’সলিম : ৮৭৯)। সূরা জুমা ও মোনাফিকুন দিয়ে জুমার সালাত আদায় করা। অথবা সূরা আলাক ও সূরা গাশিয়া দিয়ে জুমা আদায় করা। (মু’সলিম : ৮৭৭)। জুমার দিন ও রাতে বেশি বেশি দরুদ পাঠ করা। (আবু দাউদ : ১০৪৭)। এদিন বেশি বেশি দোয়া করা। (বোখারি : ৯৩৫)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here