বিশ্বের প্রথম হিজাবী পাইলট ক্যাপ্টেন শাহনাজ লাগহারি

0
66

বিশ্বের প্রথম হিজাবি পাইলট পাকিস্তানের ক্যাপ্টেন শাহনাজ লাগহারি। গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী বিশ্বের প্রথম হিজাবি পাইলট তিনি।

তিনি একাই একটি উড়োজাহাজ সম্পূর্ণ চা’লানোর সক্ষ’মতা রাখেন। তিনি দেখাতে চেয়েছেন যদি তুমি আসলেই উদ্যমী হও, তাহলে ধর্মীয় পোশাক কখন তোমাকে কোন বাঁ’ধা দেবে না। তিনি তার সব কাজ এ রকম পূর্ণাঙ্গ বোরকা পরেই সম্পাদন করেন। তিনি লাহরে একটি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে অংশ গ্রহনও করেছেন।

একাধারে তিনি একজন রাজনীতিবিদ ও মা’নবাধিকার কর্মী। এ ছাড়া তিনি বিনামূ’ল্যে স্কুল খোলার মাধ্যমে দারিদ্র শিক্ষার্থীদের শিক্ষার ব্যাবস্থাও করেছেন।

বাংলাদেশে একটা আল্লামা ম’রছে, মনে হইতাছে আল্লাহ ম’রছে। এলাহী কা’ণ্ড শুরু হইয়া গেছে। জানাজায় ১০ হাজার পু’লিশ দিতাছে স’রকার। প্রে’সিডেন্ট, প্রধানমন্ত্রী তো আছেই বেবাক মন্ত্রী আমলা কা’ন্দাকা’টি শুরু করছে। আল্লামার ব’য়স হইছিল ১০৪। অথচ ডায়বেটিস হাইপারটেনশান সব ছিল।

এত রো’গ থাকতে বাঁচে কেমনে এত বছর? ওইসব রো’গ মানুষের থাকলে আয়ু অর্ধেক কইমা যায়। তার কেন বাড়লো? মানুষে্র রো’গ-শো’কে পল্যুটেড পড়াপানি খাওয়াইলেও সে নিজের অসু’খ বিসু’খ সারাইতে বিদেশের বড় বড় ডাক্তারের কাছে বড় বড় হাস্পাতালে উইড়া উইড়া গেছে। ভালো ট্রিট্মেন্ট পাইছে তাই বাঁচছে।

এখন তো ম’রছে, আপদ বি’দায় হইছে। কিন্তু এলাহি কাণ্ড কেন? কার জন্য? ওই লোক কী ভালো কাজটা করছে জীবনে? মৌলিবা’দী তৈরির কারখানা মাদ্রাসা বানাইসে, যেই মাদ্রাসায় মগজধো’লাই কইরা দেশের ভবি’ষ্যতের সর্ব’নাশ করা হয়। আর কী করছে?

মে’য়েদের ফাইভ ক্লাসের বেশী পড়তে না করছে, স্বা’মীর বান্দিগিরি কইরা জীবন পার করতে কইছে আর এক পা ঘরের বাইরে বাইর হইলে বোরখায় আপাদম’স্তক ঢাকতে কইছে কারণ মে’য়েরা নাকি তেঁতুল, খোলা থাকলে পুরু’ষলোকের লালা ঝরবে, খালি খাইতে ই’চ্ছা করবে।

বড় মাপের না’রীবি’দ্বে’ষী, সমাজ-ধং’সকারী কু’লাঙ্গা’রের জন্য হাহাকার করতাছে দেশের লক্ষ লক্ষ ছোট মাপের না’রীবি’দ্বে’ষী, সমাজ-ধং’স’কা’রী কু’লা’ঙ্গাররা। আল্লামার দেখাইয়া দেওয়া পথে হাঁটবে তারা। মে’য়েদের তেঁতুল মনে কইরা চাটবে, খাবে। নিজের তেঁতুলরে একলা খাওয়ার জন্য ঢাইক্যা রাখবে।

মে’য়েদেরে কীভাবে ভোগের বস্তু , চাকর বাকর আর ইতর জাতীয় নোং’রা কিছু ভাবতে হবে, এবং ঘৃ’ণা করতে হবে তা ব্যাটা সুন্দর কইরা গুছাইয়া শিখাইয়া দিয়া গেছে পুরু’ষজাতরে। এই শিক্ষকরে হারাইয়া পুরা দেশবাসী চোখের পানি ফেলবে, কানবে, চিল্লাইয়া কানবে — এ তো নিও নরমাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here