মধ্যবিত্তদের দুঃসংবাদ দেশের বাজারে আবারো একদিনে রেকর্ড পরিমাণে বাড়লো স্বর্ণের দাম

0
71

দেশের বাজারে আবারও বৃ’দ্ধি পেয়েছে সোনার মূ’ল্য। গত সপ্তাহে কিছুটা কমতির দিকে থাকলেও আজ (১৭ সেপ্টেম্বর) বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) স্বর্ণের দাম পুনরায় নির্ধারন করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যেখানে প্রতি ভরি সোনায় দাম বাড়ানো হয়েছে ২,৪৪৯ টাকা। নতুন করে বেধে দেয়া এই মূ’ল্য কার্যকর হবে আগামীকাল (১৮ সেপ্টেম্বর) থেকেই।

স্বর্ণের নতুন মূ’ল্য নির্ধারণ করে প্রকাশিত বিজ্ঞপ্তিতে মূ’ল্য বৃ’দ্ধির কারন হিসেবে জানানো হয়, ক’রোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক স’ঙ্কট, আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ, চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যু’দ্ধের কারণে ইউএস ডলারের প্রাধান্য খর্ব, তেলের দরপতন ও পর্যা’প্ত আম’দানির অভাবে দেশীয় বুলিয়ন/পোদ্দার মার্কে’টে স্বর্ণের মূ’ল্যবৃ’দ্ধি পেয়েছে।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সি’দ্ধান্ত মোতাবেক শুক্রবার (১৮ সেপ্টেম্বর) থেকে দেশের বাজারে স্বর্ণ ও রুপার মূ’ল্য নির্ধারণ করেছে।

আগামীকাল থেকে কার্যকর হতে যাওয়া নতুন মূ’ল্য অনুযায়ী ভালো মানে ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা (১১.৬৬৪ গ্রাম) কিনতে হলে গুনতে হবে ৭৬ হাজার ৪৫৮ টাকা। অন্যদিকে একই পরিমান ২১ ক্যারেটের সোনা কিনতে হলে ক্রেতাকে খরচ করতে হবে ৭৩ হাজার ৩০৮ টাকা।

এদিকে ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনা কিনতে হলে ব্যয় হবে ৬৪,৫৬০ টাকা। এছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা ক্রয়ে ব্যয় করতে হবে ৫৪ হাজার ২৩৮ টাকা।

সোনার মূ’ল্য এদিন বৃ’দ্ধি করা হলেও আগের মূ’ল্যেই পাওয়া যাবে রুপা। ২১ ক্যারেটের প্রতি ভরি রুপা কিনতে লাগবে ৯৩৩ টাকা। পূর্বেও একই দাম ছিল রুপার।

উল্লেখ্য, গত মাসের ১৩ তারিখ এবং ১৭ তারিখ স্বর্ণের মূ’ল্য কমিয়েছিল বাজুস। তবে চলতি মাসের ৯ তারিখে এক দফা মূ’ল্য বাড়িয়ে দেয়া হয় ১ হাজার ৭৫০ টাকা। যেখানে প্রতি ভরি ২২ ক্যারেটের সোনা কিনতে গ্রাহককে ব্যয় করতে হয়েছিল ৭৪ হাজার ৮ টাকা। তবে এরপর আজকে আবারও দ্বিতীয় দফায় মূ’ল্য বৃ’দ্ধির পথেই হেঁটেছে বাজুস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here