নতুন করে যা জানাল আবহাওয়া অফিস

0
97

মৌসুমি বায়ু মো’টামুটি সক্রিয় থাকায় ঢাকাসহ সারা দেশে রোববার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। এর মধ্যে চার বিভাগের অনেক জায়গায়, তিন বিভাগের কিছু জায়গায় এবং একটি বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি হয়েছে। বৃষ্টির এ ধারা আগামী বুধবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে রোববার জানিয়েছে আবহাওয়া অফিস। আজ সোমবার (১৪ সেপ্টেম্বর) দেশের ১৬টি অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা থাকায় সেসব অঞ্চলের নদী বন্দরকে ১ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

রোববার (১৩ সেপ্টেম্বর) দুপুরের পর রাজধানীতে মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে। অনেক রাস্তায় পানি জমে যাওয়ায় ভোগান্তিতে পরে ঢাকাবাসী। জলজটের কারণে সৃষ্টি হয় ব্যাপক যানজট। যা গভীর রাত পর্যন্ত অব্যাহত থাকে। প্রবল বাতাস ও বৃষ্টির কারণে পদ্মা নদী উত্তাল থাকায় রোববার দুপুরের পর বন্ধ করে দেওয়া হয় কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটের ফেরিসহ সব ধরনের যান।

এদিকে রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, ‘মৌসুমি বায়ুর অবস্থান ভারতের রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এই বায়ু বাংলাদেশের ও’পর মো’টামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দু’র্বল অবস্থায় বিরাজ করছে।

এর প্রভাবে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই স’ঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী তিন দিনে দেশে বৃষ্টি-বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃ’দ্ধি পেতে পারে। অন্যদিকে সোমবার সন্ধ্যা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দরের পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ও’পর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি-বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরকে ১ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here