খাওয়ার সময় বি’ষম লাগলে হতে পারে মৃ’ত্যুও!

0
98

অনেক সময়েই শ্বাসনালী বন্ধ হয়ে অক্সিজেন সরবরাহ কমে আমাদের বি’ষম ওঠে। এই বি’ষম ওঠা থেকে আমাদের সাবধান থাকতে হবে। কেননা এর ফলে শ’রীরের অবস্থা সং’কটময় হয়ে উঠতে পারে।

বিশেষজ্ঞরা বলেন, গ’লায় খাবার বা অন্য কিছু আ’টকে গিয়ে দম বন্ধ হয়ে আসে। বিশ্বজুড়ে শ্বাসনালীতে খাবার আ’টকে প্রতি বছর কোটি মানুষ ভ’য়ানক বি’পদে পড়েন। বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রতি দু’ঘণ্টায় এক জন মানুষ গ’লায় খাবার বা অন্য কিছু আ’টকে গিয়ে দম বন্ধ হয়ে মা’রা যায়।

ভারতের মেডিসিন বিশেষজ্ঞ দীপঙ্কর স’রকার বলেন, শ্বাসনালীতে কিছু আ’টকে গেলে ফুসফুসে অক্সিজেন সরবরাহে বিঘ্ন ঘটে। এর ফলে নিঃশ্বাসের ক’ষ্ট আর কাশি অবধারিত। শ্বাসনালী একেবারে বন্ধ হয়ে গেলে অক্সিজেন সরবরাহ প্রায় বন্ধ হয়ে যায়।

মনে রাখতে হবে, হা’র্ট ও ব্রেন অক্সিজেনের অভাবে কাজ করতে পারে না। তাই তাড়াহুড়ো করে খাবার না খেয়ে ধীরে সুস্থে খাবার খেতে হবে। শুকনো খাবার গ’লায় আ’টকে যেতে পারে, এ ব্যাপারেও সতর্ক থাকতে হবে। শ্বাসনালীতে কিছু আ’টকে গেলে প্রথমেই নিঃশ্বাসের ক’ষ্ট হবে।

এই সময়ে পিঠ চা’পড়ে দিন, এতে করে গ’লায় আ’টকানো খাবারের টুকরো নেমে আসতে পারে। কাশি, কথা বলতে না পারা বা এমন কয়েকটা লক্ষণ দেখলে দ্রু’ত প্রাথমিক চিকিৎসার জন্যে হাসপাতালে নিয়ে যেতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here