ব্রাশ করলেও দাঁত হলদেটে, ৫ ঘরোয়া সমাধান

0
184

দাঁতের রং নিয়ে অনেকের স’মস্যার অন্ত নেই। নিয়মিত ব্রাশ করার পরও দাঁতের হলদেটে ভাব না যাওয়ায় চিন্তায় পড়েন অনেকে। তবে এই স’মস্যার সমাধান খুব বেশি কঠিন কাজ নয়। ঘরোয়া উপায়েই সহজে দাঁতের হলদেটে ভাব কা’টাতে পারেন। চলুন জেনে নিই সমাধান-

কলার খোসা

কলার খোসার সাদা দিকটি নিয়মিত দাঁতে ঘষলে দাঁতের হলদেটে ভাব দ্রু’ত কে’টে যায়। তবে কলার খোসা দিয়ে দাঁত ঘষার পর অবশ্যই উষ্ণ গরম পানি দিয়ে ভালো করে কুলকুচি করতে হবে।

তুলসি পাতা

তুলসি পাতা দাঁতের স্বা’স্থ্যের পক্ষে বেশ উপকারী। বেশি করে তুলসি পাতা নিয়ে সেগুলোকে রোদে শুকিয়ে নিতে হবে। পাতাগুলো একেবারে শুকিয়ে গেলে গুঁড়া করে যেকোনো টুথপেস্টের স’ঙ্গে মিশিয়ে নিয়মিত ব্রাশ করলে দাঁতের হলুদ ভাব একেবারে চলে যাবে। সেই স’ঙ্গে দাঁতে বিভিন্ন রোগের প্রকোপও কমে যাবে।

লবণ

দাঁতকে পরিষ্কার রাখতে বহু যুগ ধরেই লবণের ব্যবহার হয়ে আসছে। লবণ দাঁতের পুষ্টির ঘাটতি দূর করার পাশপাশি দাঁতের সৌন্দর্য বৃ’দ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই দাঁতের হলদে ভাব কা’টানোর ক্ষেত্রে লবণ ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে রোজ সকালে চারকোলের (কাঠকয়লা) স’ঙ্গে লবণ মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে দাঁত মাজতে হবে। কয়েক সপ্তাহ এই মিশ্রণ দিয়ে দাঁত মাজলেই দাঁতের হলদে ভাব কমে যাবে।

কমলা লেবুর খোসা

দাঁতের সৌন্দর্য ফেরাতে কমলা লেবুর খোসা দারুণ কার্যকরী। রোজ রাতে সামান্য কমলা লেবুর খোসা নিয়ে দাঁতে একটু সময় নিয়ে ঘষুন। নিয়মিত এমনটা করলেই দাঁতের হলদে ভাব দূর হবে।

খাবার সোডা

দাঁতের হলদেটে ভাব কা’টাতে খাবার সোডার বিকল্প নেই। রোজ সকালে টুথপেস্টের স’ঙ্গে খুব সামান্য পরিমাণে খাবার সোডা মিশিয়ে দাঁত মাজুন। তারপর উষ্ণ জল দিয়ে ভালো করে কুলকুচি করুন। সপ্তাহে অন্তত বার দুয়েক এই ঘরোয়া পদ্ধতি কাজে লাগিয়ে দাঁতের হলুদ ভাব দূর করুন।

এছাড়া দাঁতের স্বা’স্থ্য ভালো রাখতে খাওয়ার পর ভালো করে মুখের ভে’তরে ধুয়ে ফেলতে হবে। সম্ভব হলে দিনে অন্তত দুইবার ব্রাশ করার অভ্যাস করতে হবে। ধূমপানে দাঁতের ক্ষ’তি হয় এবং হলুদ ভাব হয়, এটি থেকে দূরে থাকতে হবে। তবে সবচেয়ে বড় কথা হলো দাঁত কখনো একেবারে সাদা হয় না। ও’ষুধ ব্যবহার করে এমনটি করতে গেলে হিতে বিপরীত হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here