ঘরে থাকা একটি উপাদানই আপনার হা’রানো যৌ’বন ফিরিয়ে দিবে

0
198

প্রত্যেকেই চায় নিজের সৌন্দর্য ধরে রাখতে। ব’য়স বাড়লেও অনেকেই তা নিজের চেহারায় ফুটে উঠতে দেন না। আবার অনেকেই এমন আছেন যারা কম ব’য়সেই বুড়িয়ে যান। এর পেছনের কারণ আপনি নিজেই। সঠিক যত্নের অভাবেই এই স’মস্যা দেখা দেয়।

এক্ষেত্রে ঘরে থাকা একটি উপাদানই আপনার যৌ’বন ধরে রাখবে। এমনকি আপনার হা’রানো যৌ’বনকেও ফিরিয়ে দেবে। আর সে উপাদানটি হচ্ছে রসুন। যার রয়েছে একাধিক ও’ষুধিগুণ। আয়ুর্বেদশাস্ত্রে অনেক আগে থেকেই ও’ষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে এই উপাদানটি। রসুনে জী’বাণু ও কী’টনাশক গুণও রয়েছে। এছাড়াও ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখার পাশাপাশি বয়স ধরে রাখার জন্যও রসুনের কোনো বিকল্প নেই। চলুন জেনে নেয়া যাক রসুনের ব্যবহার সম্প’র্কে-

> ব্রণের স’মস্যায় ভোগেন অধিকাংশ না’রী। জানেন কি, খুব অল্প সময়ে ব্রণ থেকে মুক্তি পাওয়ার জন্য রসুনের কোনো বিকল্প নেই। এক কোয়া রসুনের রস ব্রণের উপর লাগিয়ে পাঁচ মিনিট রেখে তা ধুয়ে ফেলুন। কয়েকদিন পরে ফলাফল দেখলে চমকে যাবেন আপনি নিজেই।

> এক কোয়া রসুন এবং অর্ধেক টমেটো দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। ওই মিশ্রণটি মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ট্যান উঠে গিয়ে দেখবেন চকচক করছে আপনার ত্বক।

> স’ন্তান জ’ন্মের পর অনেক না’রীর পেটে দাগ হয়ে যায়। জানেন কি, এই স’মস্যা থেকেও মুক্তি দিতে পারে এক কোয়া রসুন। অলিভ অয়েলের স’ঙ্গে রসুনের রস মিশিয়ে কয়েকদিন ব্যবহার করলেই মিলবে ফল।

> অনেকের ত্বকেই লাল-লাল দাগ দেখা যায়। দানা দানা আকারে ব়্যাশ হয়। হাত, কনুই এমনকি মুখেও মাঝে মাঝে এই দাগ দেখা যায় অনেকের। এই স’মস্যা থেকে মুক্তি পেতে রসুনের জুড়ি মেলা ভার।

> শুধু ত্বকের স’মস্যাই নয়, হা’রানো যৌ’বনকে ফিরিয়ে দিতে পারে এক কোয়া রসুন। মধু এবং লেবুর রসের স’ঙ্গে মিশিয়ে প্রতিদিন সকালে এক কোয়া করে রসুন খান। দেখবেন বয়সের কোঠা ৪০ পার হলেও, আপনাকে দেখলে মনে হবে বছর ২০ এর তরুণী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here