পুরু’ষদের প্রজনন ক্ষ’মতা ধরে রাখার সহ’জ ৫টি উপায়

0
124

কর্পোরেট পৃথিবী আমাদের জীবনযাত্রাকে অনেক ব্যস্ত করে দিয়েছে। বর্তমান সময়ে অনিয়মিত ডায়েট ও শা’রীরিক-মা’নসিক চা’পের কারণে বন্ধ্যাত্ব সাধারণ স’মস্যা হয়ে দাঁড়িয়েছে।

না’রী বা পুরু’ষ- উভ’য়ের ক্ষেত্রেই স’ন্তানহীনতার স’মস্যার পিছনে বড় কারণ মাত্রাতিরিক্ত শা’রীরিক-মা’নসিক চা’প ও অনিয়মিত খাদ্যাভ্যাস।

সাম্প্রতিক সময়ে পুরু’ষের বন্ধ্যাত্ব উল্লেখযোগ্য হারে বৃ’দ্ধি পেয়েছে। এক পরিসংখ্যানে দেখা গেছে, বর্তমানে ৩০-৫০ শতাংশ বন্ধ্যাত্বের জন্য পুরু’ষেরা দায়ী। আসুন জেনে নেওয়া যাক- পুরু’ষের স্বাভাবিক প্রজনন ক্ষ’মতা ধরে রাখার কয়েকটি উপায়-

১. প্রজনন ক্ষ’মতা ধরে রাখার জন্য নীরো’গ শ’রীর ও স্বাভাবিক ওজন জরুরি। স্বাভাবিকের চেয়ে বেশি বা কম ওজন স’ন্তান ধারণের পক্ষে বা’ধা হয়ে দাঁড়াতে পারে। তাই উচ্চতা ও ব’য়স অনুযায়ী ওজন নি’য়ন্ত্রণে রাখতে সঠিক ডায়েট মেনে চলুন। নিয়মিত পুষ্টিকর খাবার খান।

২. পুরু’ষের বন্ধ্যাত্ব প্রতিরোধে আমন্ড বাদাম অ’ত্যন্ত কার্যকর। প্রতিদিন একমুঠো আমন্ড বাদাম খাওয়ার অভ্যাস করুন।

৩. ভিটামিন-ই না’রী-পুরু’ষ উভ’য়ের বন্ধ্যাত্ব প্রতিরোধে সাহায্য করে। দই বা ইস্ট জাতীয় খাবারে ভিটামিন-ই রয়েছে। চিকিৎসকের পরাম’র্শ অনুয়ায়ী, ভিটামিন-ই ও’ষুধ হিসেবেও খেতে পারেন।

৪. যে কোনো মৌসুমি ফল বা সবজিতে রয়েছে পর্যা’প্ত পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। পেয়ারা, আম, আপেল, তরমুজ, আঙুর ইত্যাদি ফল এবং বাঁ’ধাকপি, ঢ্যাঁড়স, কুমড়ো ইত্যাদি সবজিতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। আপনার প্রতিদিনকার খাদ্যতালিকায় এগুলো রাখু’ন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here