বড় সু’খবর পেলেন অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা

0
181

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক হিসেবে জাতীয় রো’গতত্ত্ব, রো’গ নি’য়ন্ত্রণ ও গবে’ষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরাকে নিয়োগ দিয়েছে স’রকার।
আজ বৃহস্পতিবার (১৩ আগস্ট) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ ম’ন্ত্রণালয় তাকে অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) হিসেবে নিয়োগ দিয়েছে বলে ম’ন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

ক’রোনা ভাই’রাসের শুরু থেকে নমুনা পরীক্ষা এবং ব্রিফিং নিয়ে দেশের মানুষের কাছে পরিচিত মুখ হয়ে ওঠেন মীরজাদি সেব্রিনা ফ্লোরা। পরে স্বাস্থ্য অধিদপ্তরের আরেক অতিরিক্ত মহাপরিচালক নাসিমা বেগম ব্রিফিং করে আসছিলেন।

ক’রোনার সময়ে নানা অভিযোগে সমালোচিত স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকে আবুল কালাম আজাদের পদত্যাগের পর আবুল বাসারকে নতুন মহাপরিচালক হিসেবে নিয়োগ দেয় স’রকার। সেব্রিনা ফ্লোরা এখন অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাসারের স’ঙ্গে কাজ করবেন।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা বাংলাদেশি রো’গতত্ত্ববিদ এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ। তিনি ফাউন্ডেশন ফর অ্যাডভান্সমেন্ট অব ইন্টারন্যাশনাল মেডিকেল এডুকেশন অ্যান্ড রিসার্চের ফেলো। ১৯৮৩ সালে তিনি ঢাকা মেডিক্যাল কলেজে ভর্তি হন। ঢাকা মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করার পর বেশ কিছু প্রতিষ্ঠানে কাজ করেন। পরে জাতীয় প্র’তিষেধ’ক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান (নিপসম) থেকে রো’গতত্ত্বে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এরপর তিনি বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলে সহকারী পরিচালক হিসেবে যোগদান করে তিন বছর গবে’ষণা করেন। তিনি নিপসমে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন। পরে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

২০১৬ সালে রো’গতত্ত্ব, রো’গ নিয়ন্ত্রণ ও গবে’ষণা ইনস্টিটিউটের পরিচালক হিসেবে নিয়োগ পান ফ্লোরা। পরিচালক হিসেবে নিয়োগ পাওয়ার পর তিনি বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ম’হামা’রি সৃষ্টিকারী ভাই’রাস ও রো’গ বিস্তার প্রতিরোধে বিভিন্ন নিরাপত্তা ব্যবস্থা ও গবে’ষণা করেন।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব দ্য ন্যাশনাল পাবলিক হেল্‌থ ইনস্টিটিউটের সহ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here