এবার আল্টিমেটাম দিলেন র‌্যা’ব ম্যা’জিস্ট্রেট সারওয়ার আলম

0
92

বর্তমান ক’রোনাকালীন সময়ে চিকিৎসাখাতে ব্যাপক দূর্নী’তি দেখা দিয়েছে, এই ম’হামা’রীর সুযোগ নিতে দেশের বেশিরভাগ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বেশ বড় ধরনের বানিজ্য করে নিচ্ছেন। দূর্নী’তি প্রতিরোধকল্পে ভ্রাম্যমান আ’দালত মাঠে নামলেও বেশিরভাগ প্রতিষ্ঠান সেটাকে ম্যানেজ করে পুনরায় তার দূর্নী’তির জায়গায় ফিরে যাচ্ছে। ভ্রাম্যমান আ’দালতকে ঠেকিয়ে দিতে দৃশ্যমান সুযোগ সুবিধা পাকাপোক্ত করে,

সেগুলো চিকিৎসাকাজ ব্যবহার সীমিত রাখছে এবং ব্যবহার করলেও রো’গীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে মো’টা টাকা। রাবের নির্বাহী ম্যা’জিস্ট্রেট সারোয়ার আলমের নেতৃত্বে একটি অভি’যান পরিচালিত হয় বেশ কয়েকটি হাসপাতালে।

এবার গাজীপুরে নানা অনি’য়মের অভি’যোগে সিটি মেডিকেল কলেজ হাসপাতালে অভি’যান পরিচালনা করেন র‍্যা’বের ভ্রাম্যমাণ আ’দালত। সোমবার দুপুর (১০ আগস্ট) থেকে শহরের আউটপাড়া এলাকায় হাসপাতালটিতে অভি’যান চা’লায় স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত টাস্কফোর্স।

এ অভি’যানে নেতৃত্ব দেন রাবের নির্বাহী ম্যা’জিস্ট্রেট সারোয়ার আলম। হাসপাতালটির ল্যাবে বিভিন্ন অস’ঙ্গতিসহ অপারেশন থিয়েটারে ব্যবহৃত মেয়াদ উত্তীর্ণ সার্জারি সরঞ্জাম পাওয়া যায় অভিযা’নে।

এছাড়া ল্যাব টেস্টের ক্ষেত্রে মেডিকেল শর্ত মানা হয়নি বলে জানায় র‍্যা’ব। গত প্রায় ছয় বছর ধরে অবৈ’ধভাবে হাসপাতালটি পরিচালনা করা হচ্ছিল।

নির্বাহী ম্যা’জিস্ট্রেট সাংবাদিকদের জানান, আগামী ২৩ আগস্টের মধ্যে লাইসেন্সবিহীন হাসপাতালগুলো লাইসেন্স নিতে ব্যর্থ হলে, সে সব প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে। কোনোভাবেই স্বাস্থ্যসেবা নিয়ে ছিনিমিনি খেলতে দেয়া হবে না বলে তিনি হুঁশি’য়ারি দেন।

অ’ভিযানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম স’চিব (হাসপাতাল) উম্মে সালমা তানজিয়া, গাজীপুর র‍্যা’ব-১ এর কমান্ডার আব্দুল্লাহ আল মামুন ছাড়াও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ম্যা’জিস্ট্রেট সারোয়ার আলম পরিচালিত ভ্রাম্যমান আ’দালতে এ পর্যন্ত বেশ কয়েকটি বড় বড় হাসপাতালের দূর্নী’তি ধরা পড়েছে। যার কারনে অনেকটাই লা’ঘব হতে শুরু করেছে চিকিৎসাসেবা প্রতিষ্ঠানগু’লির দৃশ্যমান অনিয়ম। তবে যেসকল অনিয়ম দৃশ্যমান নয় তা রোধে দরকার বেশ কঠো’র নীতিমালা আরোপ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here