ওসি প্রদীপকে ঘ’টনা সাজানোর পরামর্শ দিয়েছিলেন যিনি

0
145

গত ৩১ জুলাই পু’লিশের গু’লিতে নি’হত হয়েছেন সে’নাবা’হিনীর অবসরপ্রা’প্ত মেজর সিনহা মোহাম্ম’দ রাশেদ খান। সে’নাবা’হিনীর সাবেক এই মেজরকে গু’লি করার কারণ হিসেবে পু’লিশ দাবি করেছিলো যে সিনহা মা’দক ব্যবসার সাথে জ’ড়িত এবং তাদের গু’লি করার চেষ্টা করেছিলো। আর এবার গণমাধ্যমের কাছে আসা দুটি ফোনকলের রেকর্ড থেকে জানা গিয়েছে কার নির্দেশে এই ঘ’টনা সাজানো হয়।

প্রা’প্ত ফোন রেকর্ড দুুটির একটি ওসি প্রদীপ এবং এসপি এ বি এম মাসুদের মধ্যকার আর অপরটি এসআই লিয়াকত এবং এসপি এ বি এম মাসুদের মধ্যকার।

এর মধ্যে প্রথম ফোনকলটি ওসি প্রদীপ ৯.৩০ মিনিটে এসপি এ বি এম মাসুদকে দেন। প্রদীপ বলেন, ‘স্যার, লিয়াকত নাকি গু’লি করেছে, আমি যাচ্ছি সেখানে। এই যে স্যার লিয়াকত চেকপোস্টে একটি গাড়িকে সিগন্যাল দিছে। গাড়ি থেকে তাকে পি’স্তল দিয়ে গু’লি করছে। আমি বললাম, তুমি তাড়াতাড়ি ওকে গু’লি করো। সেও নাকি গু’লি করছে স্যার। আমি যাচ্ছি ওখানে স্যার।’ তখন এসপি মাসুদ বলেন, ‘যান যান।’ এরপর রাত ৯টা ৩৪ মিনিটে লিয়াকতও এসপিকে ফোন করেন। লিয়াকত বলেন, ‘স্যার,

এখানে একটা প্রাইভেট কার ঢাকা মেট্রো লেখা। আ’র্মির পোশাকটোশাক পরা। সে ওই বোরকা খুলে ফেলছে। পরে তাকে যখন চার্জ করছি, মেজর পরিচয় দিয়ে গাড়িতে চলে যেতে চাইছিল। পরে অ’স্ত্র তাক করেছিল, আমি গু’লি করছি স্যার। একজন ডাউন করছি, আরেকজন ধরে ফেলছি স্যার। আমি কী করব স্যার? আমাকে পি’স্তল তাক করছে? পি’স্তল পাইছি তো স্যার।’ পরিদর্শক লিয়াকতের এই বক্তব্যের পর পর এসপি মাসুদ বলেন, ‘আচ্ছা ঠিক আছে। তোমারে গু’লি করছে, তোমার গায়ে লাগেনি, তুমি যেটা করছ সেটা তার গায়ে লাগছে।’ তখন লিয়াকত বলেন, ‘রাইট স্যার।’

এই তিনজনের কথায়ই অ’স্ত্রের কথা বলা হলেও কোথাও মা’দকের কথা ছিলোনা। এর মাঝে ওসি বলেছিলেন সিনহা লিয়াকতকে গু’লি করেছিলেন আর লিয়াকত বলেছেন সিনহা পি’স্তল তাক করেছিলেন। জানা গেছে, মূ’লত ওসি প্রদীপের কথামতো জে’লা পু’লিশ সুপার (এসপি) এ বি এম মাসুদ হোসেন ঘ’টনাটি সাজানোর পরামর্শ দেন।

এদিকে অভিযোগের বি’ষয়ে জানার জন্য এসপি এ বি এম মাসুদ হোসেনের সাথে একাধিকবার চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি। তবে এর আগে জানিয়েছিলেন এই ঘ’টনায় তাঁর কোনো দায় নেই এবং যেভাবে জেনেছেন সেভাবে আইনগত ব্যবস্থা নিয়েছেন।

আর গতকাল স্ব’রা’ষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, মেজর সিনহা নি’হত হওয়ার ঘ’টনায় ত’দন্ত কমিটির রিপোর্টে কক্সবাজারের এসপির বি’রুদ্ধে কোনো বি’ষয় থাকলে এসপির বি’রুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

প্রস’ঙ্গত, এর আগে ওসি প্রদীপের বি’রুদ্ধে স্থানীয়রা ক্র’সফা’য়ারের ভ’য় দেখিয়ে টাকা আদা’য়ের অভিযোগ তুলেছিলেন।

রিলেটেড নিউজ :

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here