এইমাত্র পাওয়া: শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল

0
133

ম’হামা’রি ক’রোনার কারণে আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হলো শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। বুধবার (২৯ জুলাই) এ ত’থ্য নিশ্চিত করেছে শিক্ষাম’ন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের।

প্রাথমিক ও গণশিক্ষা ম’ন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয় পারস্পরিক আলোচনার মাধ্যমে ছুটির এই নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী ডা. দীপু মনি অনলাইনে মিটিং করে এ সি’দ্ধান্ত জানিয়েছেন।

জানা গেছে, আগামী আগস্ট পুরো ছুটি ঘোষণা করে সেপ্টেম্বর থেকে ক্লাস শুরুর পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে সে আলোকে সিলেবাস সংক্ষি’প্ত করার প্রক্রিয়াও শুরু হয়েছে।

ক’রোনার কারণে গত মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আগামী ৬ আগস্ট আগের ঘোষিত ছুটি শেষ হচ্ছে। তবে এইচএসসি পরীক্ষার বি’ষয়ে এখনও কোনো সি’দ্ধান্তে আসতে পারেনি শিক্ষা ম’ন্ত্রণালয়।

সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা ম’ন্ত্রণালয়ের সিনিয়র স’চিব আকরাম-আল-হোসেন সংবাদমাধ্যমকে বলেন, পরিস্থিতি অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার অবস্থা তৈরি হয়নি। সেপ্টেম্বরের আগে সেটা নাও হতে পারে। প্রাতিষ্ঠানিক লেখাপড়া সেপ্টেম্বর থেকে শুরুর প্রস্তুতির অংশ হিসেবে সিলেবাস ও কারিকুলাম পর্যালোচনা চলছে। কর্ম’দিবস বিবেচনায় নিয়ে সিলেবাস সংক্ষেপ হচ্ছে। বি’ষয়টি নিয়ে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) কাজ করছে বলেও জানান তিনি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের স’চিব মাহবুব হোসেন বলেন, শিক্ষার্থীদের সুরক্ষার বি’ষয়টি মাথায় রেখে সি’দ্ধান্ত নেব। পরিস্থিতি নি’য়ন্ত্রণে এলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বি’ষয়ে চিন্তা করা হবে। বন্ধের ক্ষ’তি পুষিয়ে নিতে কয়েকটি পরিকল্পনা হাতে নিয়েছি। পরিস্থিতি বিবেচনায় তা বাস্তবায়ন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here