জেএসসি-জেডিসিতে নতুন পদ্ধতিতে পরীক্ষার প্রস্তাব

0
220

চলতি শিক্ষাবর্ষে সব মিলিয়ে তিনমাস ক্লাস নিতে পারলে জেএসসি-জেডিসির পরীক্ষা তিন ঘণ্টার পরিবর্তে মাত্র এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষার বি’ষয়ে ভাবছে স’রকার। সূত্র মতে, সব বি’ষয়ে শিক্ষার্থীদের দক্ষ’তা যাচাই করতে শিক্ষা বোর্ডগুলোকে প্রয়োজনে প্রশ্ন করার গাইড লাইন তৈরি করে দেবে ম’ন্ত্রণালয়।

ক’রোনাকালীন শিক্ষার ক্ষ’তি পোষাতে এরকম প্রস্তাব দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের পরীক্ষা ও মূ’ল্যায়ন পদ্ধতি নিয়ে কাজ করা বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট (বেডু)। একই ধরনের প্রস্তাব তৈরি করেছে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ)।

শিক্ষা ম’ন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা ম’ন্ত্রণালয় ও আন্তঃশিক্ষাবোর্ডের সংশ্লিষ্টদের স’ঙ্গে কথা বলে এমন ত’থ্য জানা গেছে।

প্রস’ঙ্গত, ক’রোনা পরবর্তীতে পাবলিক পরীক্ষা আয়োজন নিয়ে বেডুর চারটি প্রস্তাব ইতিমধ্যে শিক্ষা ম’ন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে।

তবে এসব প্রস্তাব এখনো হাতে পাননি বলে জানান শিক্ষা ম’ন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের স’চিব মাহবুব হোসেন। হাতে পেলে পর্যালোচনা করে সি’দ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন তিনি। তিনি বলেন, ‘বেডুর প্রস্তাব এখনো আমি পাইনি। পাওয়ার পর সেগুলো পর্যালোচনা করে যুগোপযোগী ব্যবস্থা নেয়া হবে।’

এদিকে দেশে ক’রোনার প্রাদুর্ভাবের পর গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব স্তরের শিক্ষা প্রতিষ্ঠান। দীর্ঘ এ সময়ের শিক্ষার ক্ষ’তি পোষাতে অনলাইনে ও সং’সদ টিভির মাধ্যমে ক্লাস নেয়া হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here