রাস্তায় সবজি বিক্রি করা পিএইচডি ডিগ্রিধারী ভারতীয় মু’সলিম তরুণীর বক্তব্য ভাইরাল

0
138

ক’রোনাভা’ইরাসেের প্রাদুর্ভাবে সমগ্র বিশ্বে অনেকেই তাদের জীবিকা হা’রিয়েছেন। এই প্রাদুর্ভাব থেকে রক্ষা পায়নি পার্শ্ববর্তী দেশ ভারত ও। আর এর ফলাফলস্বরূপ দেশটিতে সবজি বিক্রি করছেন পিএইচডি করা এক না’রী। ঘ’টনাটি ঘটেছে ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরে। সম্প্রতি ফল বিক্রী করতে করতে ওই না’রীর সাবলীলভাবে ইংরেজী বলার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

জানা গেছে রায়সা আন্সারি নামের ওই না’রী পদার্থবিদ্যায় মাস্টার অফ সায়েন্স করেছেন এবং পরবর্তীতে ২০১১ সালে দেবী অহিল্যা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় পিএইচডি করেছেন।

সবজি বিক্রি করার বি’ষয়ে তিনি বলেন, তাঁর বাবা, দাদু সহ ৬ থেকে ৭ প্রজ’ন্ম বাজারে সবজি বিক্রি করার কাজ করেছে। আর ক’রোনার কারণে তিনি এবং তাঁর বন্ধুরাও বর্তমানে সবজি বিক্রি করতে বা’ধ্য হয়েছেন।

এসময় তিনি প্রশাসন দ্বারা বারবার লকডাউন জারি করা নিয়ে বির’ক্তি প্রকাশ করে জানান, ক’রোনার কারণে বাজারে ভিড় না থাকার কারণে বিক্রি নেই। আর এরমধ্যে পুরসভা অড-ইভেন চালু করে মানুষের জীবন আর দুর্বি’ষহ করে তুলেছে। তিনি আরো বলেন, এখন আমি কি করব সেটা প্রশাসনই বলেদিক।

শিক্ষাগত যোগ্যতা থাকার পর ও চাকরি কেনো করছেন্না এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, ভারতে গুজব ছড়ানো হয়েছে মু’সলিমরাই ক’রোনা ছড়িয়েছে আর সেও মু’সলিম হওয়ায় কোন কলেজ অথবা কোন গবে’ষণা সংস্থা তাকে চাকরি দিতে চাইছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here