পাওয়া গেল সু’খবর : সবার শ’রীরে কার্যকর যুক্তরাষ্ট্রের ক’রোনা টিকা

0
109

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের মডার্না কোম্পানি দেশটির স’রকারের সহায়তায় সম্ভাব্য ক’রোনা প্রতিরোধী যে ভ্যাকসিন তৈরি করছে, সেটি প্রথম ধাপের ট্রায়ালে অংশগ্রহণকারী সবার শ’রীরে ‘নিরাপদ’ এবং ‘কার্যকর অ্যান্টিবডি’ তৈরি করেছে বলে নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে দাবি করা হয়েছে। জুলাইয়ের ২৭ তারিখ শুরু হবে চূড়ান্ত অর্থাৎ তৃতীয় ধাপের ট্রায়াল। খবর সিএনএন।
ক’রোনার টিকা

মা’র্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, এই টিকাটির ডেটা যুক্তরাষ্ট্রের প্রথম করোনো প্রতিরোধী টিকা হিসেবে কোনো পিয়ার-রিভিউড জার্নালে প্রকাশিত হতে যাচ্ছে। যেকোনো গবে’ষণার জন্য পিয়ার রিভিউড জার্নাল খুব গুরুত্বপূর্ণ। এখানে বিশেষজ্ঞদের যেসব আর্টিকেল প্রকাশ করা হয়, তা প্রকাশিত হওয়ার আগে এই বি’ষয়ের একাধিক বিশেষজ্ঞ বার বার পরীক্ষা-নিরীক্ষা করেন। সংশ্লিষ্ট বি’ষয়ে এ ধরনের জার্নালে প্রকাশিত আর্টিকেলকে সর্বোচ্চ মানের ধরা হয়।

মডার্না মঙ্গলবার বিবৃতিতে জানিয়েছে, যদি সব এভাবে চলতে থাকে তাহলে তারা প্রতি বছর ৫০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন তৈরি করতে স’ক্ষম হবে। ২০২১ সালের জানুয়ারি থেকে এটি শুরু হতে পারে।
গত মাস থেকেই এই টিকাটির ব্যাপারে যুক্তরাষ্ট্রের গবেষকেরা ইতিবাচক ত’থ্য দিতে থাকেন। কিন্তু কোনো জার্নালে এই প্রথম ডেটা প্রকাশ করা হলো।

মডার্না জানিয়েছে, প্রথম ধাপের ফলাফল বিশ্লেষণ করে দ্বিতীয় এবং তৃতীয় ধাপের ডোজ নির্ধারণ করা হচ্ছে। একটি ভ্যাকসিনের ট্রায়ালে সাধারণত তিনটি ধাপ থাকে। প্রথম ধাপে অল্প মানুষকে যুক্ত করা হয়। দ্বিতীয় এবং তৃতীয় ধাপে অংশগ্রহণকারীর সংখ্যা আরও বাড়ানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here