মে’য়েদের স্ত’ন দেখলে বাড়বে ছেলেদের আয়ু, বলছে গবে’ষণা…

0
523

কিভাবে বাড়বে মানুষের আয়ু? কিভাবে তারা সু’খে দিন কা’টাবে? তাহলে আসুন জেনে নিন বিজ্ঞান কি বলছে। বিজ্ঞান শুধুমাত্র পুরু’ষের আয়ু বাড়ানোর জন্য উপায় বার করেছে। কারন ম’হিলাদের আয়ু পুরু’ষের তুলনায় বেশি। মে’য়েরা যতই উন্নত হোক তাও আমাদের সমাজে পুরু’ষের প্রভাব বেশি। তাই ঘরের থেকে বাইরেই বেশি সময় কাটে পুরু’ষের। তাই তাদের বিশ্রাম নেওয়া বেশি দরকার।

পুরু’ষের গড় আয়ু ৬৬.৪ বছর আর ম’হিলাদের ৬৯.৬ বছর। ম’হিলাদের তুলনায় পুরু’ষেরা কম বাঁচে। ম’হিলাদের বেশিদিন বেঁচে থাকার পেছনে রয়েছে জিনতত্ত্ব। বিজ্ঞান বলছে মে’য়েদের দুটি X ক্রোমোজোম তাদের অনাক্রম্যতা বৃ’দ্ধিতে সাহায্য করে। আর পুরু’ষের শ’রীরে একটি মাত্র X ক্রোমোজোম থাকায় সেটি সম্ভব হয়না।

কিন্তু কয়েকটি পদ্ধতির কথা বিজ্ঞানীরা বলেছেন, যা অবলম্বন করলে পুরু’ষের আয়ু বাড়বে। পদ্ধতি গু’লি হল – একজন না’রীকে আপনার কাছে বেঁ’ধে রাখা। কিন্তু কথায় বলে না’রীকে বেঁ’ধে রাখা সম্ভব নয়। কিন্তু একটি পদ্ধতিতে না’রীকে নিজের কাছে বেঁ’ধে রাখা সম্ভব।

আর আপনি তা করতে পারেন নিজের যৌ-ণ ক্ষ’মতা দিয়ে। সু’খি দাম্পত্যের একটা বড় উপাদান হল সে-ক্স। তবে তা নির্দিষ্ট ব’য়সেই সিমাবদ্ধ। আমেরিকার ১২৭০০০ জনের উপর একটি গবেষনা করে দেখা গেছে যে যারা ২৫ বছরের পড়ে বিয়ে করে তারা অন্যদের তুলনায় বেশি দিন বাঁচে।

গবে’ষণা বলছে বিবা’হিত পুরু’ষ অবিবা’হিতদের তুলনায় বেশি বাঁচে। কারন দিনে মাত্র দশ মিনিট স্ত্রীর স্ত’নের দিকে তাকিয়ে থাকলে পুরু’ষের আয়ু পাঁচ বছর পর্যন্ত বাড়ানো সম্ভব।

শুনতে অদ্ভুত লাগলেও একথা একদম সত্যি। ম’হিলাদের স্ত’ন দেখলেই পুরু’ষের মধ্যে যৌ-ণ ই’চ্ছা জাগে। আর যৌ-ণ অনুভূতি জাগলে মন খুশি থাকে, আর মন ভালো থাকলে শ’রীরও সুস্থ থাকে।

এছাড়া এটি মনের শান্তি উচ্চ র’ক্তচা’প কমাতেও সাহায্য করে। গবে’ষণায় কিছু পুরু’ষের উপর ও’ষুধ আর কিছু লোকের উপর এই পদ্ধতি প্রয়োগ করা হয়েছিলো।

সেখানে প্রমান হয়েছে এই পদ্ধতি কার্যকরী। সে-ক্স শব্দটা শুনলেই পুরু’ষের মনে আ’নন্দ হয়। সে-ক্স পুরু’ষের বাঁচার ক্ষ’মতা ৫০% পর্যন্ত বাড়িয়ে তোলে। সে-ক্স হল একপ্রকার ব্যায়াম। যার ফলে শ’রীর সুস্থ থাকে আর তার সাথে স্ট্রে’স কমায়।

যে কোন প্রকার অ’সুস্থতা থেকে রক্ষা করে এই সে-ক্স। সে-ক্সের সময় ক্ষরিত হয় sero-tonin হরমোন, যা মা’নসিক খুশি ও শান্তিদায়ী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here