দ্বিতীয় ধাপে ছড়াচ্ছে ক’রোনা, ক’ঠোর বিধিনি’ষেধের বেড়াজালে যুক্তরাষ্ট্র

0
153

ম’হামা’রী ক’রোনাভা’ইরাসে সং’ক্র’মণে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। মে মাসে কিছুটা নি’য়ন্ত্রণে এলেও ফের তা’ণ্ডব চালাচ্ছে ক’রোনা। এর জেরে যুক্তরাষ্ট্রে চলাফেরার বিধিনি’ষেধ আরোপ করা হচ্ছে। টেক্সাস, আরিজোনা, ফ্লোরিডা, আলাবামা, আরকানসাস, নর্থ ক্যারলিনা,

সাউথ ক্যারলিনা, ওয়াশিংটন এবং ইউটাহ-এই ৯ স্টেটের অধিবাসিরা নিউইয়র্ক অথবা নিউ জার্সি কিংবা কানেকটিকাট স্টেটে এলেই বা’ধ্যতামূ’লকভাবে স্বেচ্ছায় কোরেন্টিনে থাকতে হবে ১৪ দিন। নিউইয়র্কে এ নির্দেশ অমান্য করা হলে প্রথমবার জরিমানা হবে এক হাজার ডলার। পুনরায় অমান্য করলে জরিমানার পরিমাণ বেড়ে ৫ হাজার ডলার এবং তৃতীয়বার অমান্যের ঘ’টনা ঘটলে ১০ হাজার ডলার করে জরিমানা গুণতে হবে।

জনস্বাস্থ্যের নিরাপত্তার জন্যে ২৪ জুন বুধবার দিবাগত রাত ১২টার পর উপরোক্ত তিন স্টেটে এই বিধি বহাল হয়েছে। নিউজার্সি এবং কানেকটিকাটে জরিমানার হার আলাদাভাবে নির্ধারণ করবেন স্টেট গভর্নররা। এই দুই গভর্নরকে সাথে নিয়ে বুধবার ম্যানহাটানে এক প্রেস ব্রিফিংকালে নিউইয়র্কের গভর্নর এ্যান্ড্রু ক্যুমো এই বিধি জারির কথা বলেন।

ক্যুমো বলেন, উপরোক্ত ৯ স্টেটেই ক’রোনার পুনঃআ’ক্রমণের পরিধি আগের সকল রেকর্ড ছাড়িয়ে গেছে। তাই আমাদের অধিবাসীগণের সুরক্ষাকল্পে এমন পদক্ষেপ গ্রহণ করতে বা’ধ্য হলাম।

যুক্তরাষ্ট্রে ক’রোনা আজ বৃহস্পতিবার পর্যন্ত ক’রোনা সং’ক্র’মণ শনাক্ত হয়েছে ২৪ লাখ ৬২ হাজার ৭০৮ জনের এবং ১ লাখ ২৪ হাজার ২৮২ জন মা’রা গেছে। ৯৫ ভাগ মানুষ মাস্ক না পরলে আগামী অক্টোবরের মধ্যে দেশটিতে ক’রোনায় মৃ’ত্যু হতে পারে মোট ১ লাখ ৮০ হাজার মানুষের, পূর্বাভাস ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here