সৌদি আরবের আবারও নি’ষেধাজ্ঞা বাড়াল ভ্রমণে

0
98

ক’রোনাভা’ইরাসে পরিস্থিতি নি’য়ন্ত্রণে রাখতে ভ্রমণ নি’ষেধাজ্ঞার সময় বাড়িয়েছে উপসাগরীয় দেশ সৌদি আরব। আকাশ, স্থল ও সমুদ্রপথের মাধ্যমে দেশটিতে প্রবেশে নি’ষেধাজ্ঞা ১৭ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। এর আগে এই নি’ষেধাজ্ঞা ৩১ মার্চ পর্যন্ত ঘোষণা করা হয়েছিল।

বিশ্বজুড়ে ক’রোনা টিকা সরবরাহে সম্প্রতি যে বিলম্ব দেখা দিয়েছে সেটির কারণে এবং ম’হামা’রির দ্বিতীয় ঢেউ বিবেচনা করে এই ভ্রমণ নি’ষেধাজ্ঞা বাড়ানো হয়। নতুন ঘোষণায় সৌদি পররাষ্ট্রমন্ত্রী জানান, ৩১ মার্চের পরিবর্তে আগামী ১৭ মে দেশটির স্থল, জল ও আকাশসীমা পুরোপুরি খুলে দেয়া হবে।

মা’র্কিন ও’ষুধ প্রস্তুতকারক সংস্থা ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি সংস্থা বায়োএনটেকের বানানো টিকার প্রয়োগ শুরু হয় সৌদি আরবে। এর মধ্যে ফাইজার ঘোষণা দিয়েছে, বিশ্বব্যাপী তাদের টিকা সরবরাহে বিলম্ব হচ্ছে। ফলে ভ্রমণ নি’ষেধাজ্ঞা বাড়ানোর এমন সি’দ্ধান্ত নিল সৌদি আরব কর্তৃপক্ষ।

ভ্রমণ নি’ষেধাজ্ঞা উঠে যাওয়া এবং সীমান্ত খুলে দেয়ার আগে দেশটির অধিকাংশ মানুষের মধ্যে রো’গ প্রতিরোধ ক্ষ’মতা তৈরি হোক এটিই চায় সৌদি স’রকার। ক’রোনার নতুন স্ট্রেইন সংক্রমিত হওয়ার আ’তঙ্ক দেখা দিলে গত ডিসেম্বরের শেষ দিকে ফের ফ্লাইট নি’ষেধাজ্ঞা দিয়েছিল সৌদি আরব।

এরপর দুই দফায় নি’ষেধাজ্ঞার সময় বাড়ানো হয়, যা এখন পর্যন্ত চলছে।

উল্লেখ্য, দেশটিতে এখন পর্যন্ত ৩ লাখ ৬৭ হাজার মানুষ ক’রোনায় আ’ক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃ’ত্যু হয়েছে ৬ হাজার ৩৬৮ জনের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here