নাম মাত্র খরচে যেভাবে তৈরি করবেন এমন দৃষ্টিনন্দন বাড়ি

0
54

নিজের স্বপ্নের নীড় ভালো করে সাজাতে কে না চায়? দিন শেষে যেখনে প্রশান্তি নিয়ে চোখ বুজে দুদ’ণ্ড শান্তি খুঁজতে হয় সেই বাড়িটি তাই হওয়া চাই মনের মত। তবে মনের মত বাড়ি করতে খরচটা যে হওয়া চাই কিছুটা কম।

তাই নতুন করে বাড়ি নির্মানের ক্ষেত্রে অভিনব পদ্ধতি নিয়ে এসেছে অ্যাডভান্সড ডেভেলপমেন্ট টেকনোলোজিস লিমিটেড। নতুন প্রযুক্তিতে বাড়ি নির্মানের জন্য স্বল্প মূ’ল্যে বাড়ি নির্মান সামগ্রী এনেছে কোম্পানিটি।

অ্যাডভান্সড ডেভেলপমেন্ট টেকনোলোজি কোম্পানির নির্মান সামগ্রী দিয়ে স্বল্প মূ’ল্যেই তাপ নিরোধক, পরিবেশবান্ধব, হাল্কা, দ্রু’ত স্থাপনযোগ্য এক্সপ্যান্ডেড পলিস্টিরিন স্যান্ডউইচ (ইপিএস) প্যানেল ব্যবহার করে তৈরি করা যাবে বাড়ি।

নতুন এই পদ্ধতিতে মাত্র ৪ জন শ্র’মিক ৬ থেকে ৭ ঘণ্টা পরিশ্রম করেই তৈরি করতে পারবে বাড়ি। এক্ষেত্রে খরচ পড়বে ৭ থেকে ১১ লক্ষ টাকা। ইপিএস শীট দিয়ে তৈরি বাড়ি বিশ্বের বিভিন্ন দেশে বেশ জনপ্রিয়।

অন্যদিকে এই বাড়ি তৈরির ক্ষেত্রে আরও একটি অন্যতম সুবিধা হল খুব সহজেই স্থানান্তর করা যায়।

শুধু বাড়ি নির্মানের ক্ষেত্রেই নয় গুণগত মান শীট দিয়েই বিভিন্ন ধরনের শিল্পস্থাপনা, অবকাঠামো, ওয়ার্ক স্টেশন এনক্লোজার এবং শেড, ও’ষুধ কোম্পানি,

পোশাক শিল্প ইন্ডাস্ট্রিজ, কোল্ড স্টোরেজ, শব্দনিরোধী মি’লনায়তন, থিয়েটার হাউস, উপকূলীয় অঞ্চলে আশ্রয়কেন্দ্র, ভাসমান আবাসনসহ তাপ সহনীয় এবং শব্দহীন দেয়ালের জন্য পরিবেশগতভাবে আদর্শ ও উপযোগী।

অ্যাডভান্সড ডেভেলপমেন্ট টেকনোলোজিস কোম্পানি তাদের ঢাকার অদূরে মুন্সিগঞ্জে ৫৫ হাজার বর্গমিটার এলাকাজুড়ে কারখানা স্থাপন করেছে।

অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে শীট দিতে বাড়ি কিংবা শিল্প প্রতিষ্ঠান তৈরি একটা সময় না থাকলেও বর্তমানে এর জনপ্রিয়তা বাড়ছে।

প্রযুক্তিকে কাজে লাগিয়ে নতুন ধারার এই সংযোজন পরিবেশবান্ধব বলে খুব দ্রু’তই দেশে এর জনপ্রিয়তা বাড়তে শুরু করেছে। ধারনা করা হচ্ছে দেশের শিল্প কারখানা তৈরিতে শীটের এই জনপ্রিয়তা অর্জন করে স্বল্প মূ’ল্যে নতুন একটি ধারা তৈরি হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here