১৮৮ দেশে নি’ষেধাজ্ঞায় পড়তে পারে পাকিস্তান!

0
93

পাইলটদের লাইসেন্স সংক্রান্ত ইস্যু এবং আন্তর্জাতিক বেসা’মরিক বিমান চলাচল সংস্থার (আইসিএও) প্রয়োজনীয় আন্তর্জাতিক মান পূরণ না করতে পারার কারণে ১৮৮ টি দেশে নি’ষেধাজ্ঞার মুখোমুখি হতে পারে পাকিস্তান এয়ারলাইন্স। মঙ্গলবার (১০ নভেম্বর) দ্য এক্সপ্রেস ট্রিবিউনের একটি প্রতিবেদনে এ ত’থ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান এয়ারলাইন্সের পাইলট এই নিয়ম পূরণ করতে না পারায় বিশ্বের ১৮৮টি দেশ থেকে নি’ষিদ্ধ করতে পারে আইসিএও। গত ৩ নভেম্বর আন্তর্জাতিক বেসা’মরিক বিমান চলাচল সংস্থার (আইসিএও) এক চিঠিতে জানিয়েছে, পাইলটদের লাইসেন্স ও প্রশিক্ষণের ক্ষেত্রে আন্তর্জাতিক যে নিয়ম রয়েছে তা পূরণ করতে ব্যর্থ হয়েছে পাকিস্তান সিভিল অ্যাভিয়েশন অথরিটি (পিসিএএ)।

এ বি’ষয়ে পিসিএএকে সতর্কও করেছে আইসিএও। পাকিস্তান এয়ারলাইন্স পাইলটস অ্যাসোসিয়েশনের (পালপা) মুখপাত্র বলেন, ‘আইসিএও এ ধরনের সি’দ্ধান্ত নিলে পাকিস্তানের বিমান পরিবহণ শিল্পে বি’পর্য’য় নেমে আসবে।’ পালপা’র মুখপাত্র আরও জানিয়েছে, চলতি বছরের জুন থেকে বি’ষয়টি নিয়ে কর্তৃপক্ষকে বারবার জানানো হয়েছে।

কিন্তু তাতে কোনো লাভ হয়নি। এ বি’ষয়ে হ’স্তক্ষেপ করার জন্য তারা প্রধানমন্ত্রী ইমরান খানের দ্বারস্থ হয়েছেন। পাকিস্তান এয়ারলাইন্সের বি’রুদ্ধে লাইসেন্স কে’লেঙ্কা’রির অ’ভিযোগ নতুন নয়। এর আগেও তাদের বি’রুদ্ধে এমন অভি’যোগ উঠেছিল। এই কে’লেঙ্কা’রির জন্যই ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ) নি’ষি’দ্ধ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here