বিমানবাহিনীর পাইলট থেকে যেভাবে নায়ক রিয়াজ

0
81

ঢাকাই ছবির অ”ন্যতম রো’মা’ন্টি”’ক না’য়ক রি’য়াজ। আজ সোমবার তার জ’ন্ম’দিন। ১৯৭২ সা’লের ২৬ অ’ক্টো’বর তিনি জ’ন্ম’গ্রহণ করেন।

ছো’ট’বেলা থেকেই পড়া’শো’নায় মেধা’বী ছিলেন যশোরের ছেলে রি’য়াজ। চাক’রিজীব’ন শুরু করে’ছিলেন বিমান’বাহিনী’র পা’ইল’ট হিসেবে৷ প্রয়া’ত নায়ক জ’সী’র হাত ধরে ‘বাং’লার নায়ক’ না’মের চলচ্চি’ত্রের মা’ধ্যমে রি’য়াজে’র অভি’ষেক হয় ১৯৯৫ সালে।

১৯৯৭ সালে মহ’ম্ম’দ হান্নান পরিচা’লিত ‘প্রা’ণের চে’য়ে প্রিয়’ ছবির মাধ্যমে’ জন’প্রিয় নায়কে প’রিণত হন এই নায়ক।

এ’রপর সাল’মান শাহে’র মৃ’ত্যু’তে যে শূ’ণ্য’ দেখা দেয় প্রযোজক ও পরি’চাল’করা রিয়া’জকে বেছে নেন সেই শূণ্য’তা পূ’রণের নায়’ক হিসেবে।

শা’বনূ’রের স’ঙ্গে জু’টি বেঁ’ধে আকাশ ছোঁয়া জন’প্রিয়তা পান রি’য়াজ। নানা কারণে সেই জুটি ভেঙ্গে গেলে পূর্ণিমার স’ঙ্গেও জু’টি বেঁ’ধে দা’রুণ সাফল্য পান রি’য়াজ।

দীর্ঘ ‘ক্যারিয়া’রে শতা’ধিক সিনে’মায় অভিনয় করা রিয়াজ উপ’হার দিয়ে’ছেন ‘না’রী’র মন’, ‘বিয়ের ফুল’, ‘এই মন চায় যে’, ‘হৃদয়ের আয়না’, ‘প্রা’ণের চেয়ে প্রিয়’, ‘প্রেমের তাজমহল’, ‘স্বপ্নের বাসর’, ‘ও প্রিয়া তুমি কোথায়’, ‘হৃদয়ের বন্ধ’ন’, ‘দুই দুয়ারী’, ‘কাজের মে’য়ে’, ‘শ্যামল ছায়া’, ‘দারুচি’নি দ্বী’প’, ‘শ্বশুর’বাড়ি জি’ন্দাবাদ’,

‘সাবধান’, ‘মনের মাঝে তুমি’, ‘হৃদয়ের কথা’, ‘খবরদার’, ‘লাল দরিয়া’, ‘মি’লন হবে কতদিনে’, ‘শা’স্তি’, ‘কি যাদু করিলা’, ‘হাজা’র ব’ছর ধরে’, ‘পা’গল তোর জন্য’, ‘কৃষ্ণ’পক্ষ’সহ অসংখ্য ব্যবসা সফল ও প্রশংসিত সিনে’মা।

এছাড়াও রিয়াজ ভার’তীয় চল’চ্চিত্র’কার ও অভি’নেতা মহেশ মা’রেকা’রের ‘ই’ট ওয়াজ রেই’নিং দ্যাট না’ইট’ নামে এক’টি ইংরেজি চল’চ্চিত্রেও অভিনয় ক’রেছেন। ক’লকা’তার স’ঙ্গে বেশ কিছু যৌ’থ প্রযো’জনার ছবি’তেও দেখা গেছে তাকে।

অ’নেকদিন ধ’রেই সিনে’মাতে অনিয়মিত তিনি। তবে সম্প্র’তি আ’বারও নতুন করে সিনায় কাজ শুরু ‘করে’ছেন। দীপংকর দীপ’র ‘অ’পারে’শন সুন্দরবন’ ছবি’তে কাজ করছেন রিয়া’জ।

চলচ্চিত্রে অভি’নয়ের জন্য তিনি তি’নবা’র জাতীয় চল’চ্চিত্র শ্রেষ্ঠ অ’ভিনেতার পুর’স্কা’রে ভূ’ষি”ত হয়ে’ছেন। চলচ্চি’ত্রগু’লো হলো- ‘দুই দুয়ারী’ (২০০০), ‘দা’রু’চিনি দ্বীপ’ (২০০৭) ও ‘কি যাদু ক’রিলা’ (২০০৮)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here