মহম্ম’দের কার্টুনচিত্র দেখিয়েছিলেন ক্লাসে, প্রকাশ্য রাস্তায় মাথা কা’টা হল ফরাসি শিক্ষকের

0
53

ক্লাসে ধর্মনিরপেক্ষ’তার পাঠ দেওযার সময়ে ইসলাম ধর্মগুরু হজরত মহম্ম’দের কার্টুন চিত্র তুলে ধরেছিলেন ছাত্রদের সামনে। ফ্রান্সের রাজধানী শহর প্যারিসে এই ‘অ’পরাধে’ প্রকাশ্য রাস্তায় দিনের আলোয় মাথা কে’টে খু’ন করা হল এক শিক্ষককে।

ঘ’টনার তীব্র নি’ন্দা করে ফরাসি প্রে’সিডেন্ট এই নৃ’শংসতাকে ইসলামিক জ’ঙ্গি আ’ক্রমণ বলে অভিহিত করেছেন। ঘা’তক চেচেন জ’ঙ্গির নাম পরিচয় এখনও জানা যায়নি। ঘ’টনাস্থলেই তাকে উদ্দেশ্য করে গু’লি চা’লায় নিরাপত্তারক্ষীরা। কিছুক্ষণের মধ্যেই মাটিতে লু’টিয়ে পড়ে সে। পু’লিশ সূত্রে খবর, আল্লাহু আকবর রব তুলে এই নৃ’শংস অ’পরাধ ঘটিয়েছে সে।

এখনও পর্যন্ত ঘ’টনার স’ঙ্গে জড়িত স’ন্দে’হে চারজনকে গ্রে’ফতার করা হয়েছে। তাদের একজন নাবালক। একটি পরিচয়পত্র দেখে পু’লিশের অনুমান, ওই ঘা’তক ২০০২ সালে মরোক্কোয় জ’ন্মেছিল, অর্থাৎ এখনও নাবালক সে। তবে এই পরিচয়পত্র জাল হওয়ারও সম্ভাবনা রয়েছে। প্যারিস থেকে তিরিশ কিলোমিটার দূরে কনফ্লাস সেইন্ট হোনোরাইন। সেখানেই একটি স্কুলে ইতিহাস পড়াতেন ওই শিক্ষক। শুক্রবার স্থানীয় সময় বিকেল পাঁচটা নাগাদ এই ঘ’টনা ঘটে সেখানেই।

স্থানীয় সংবাদমাধ্যমকে এক অভিভাবক নর’ডিন চৌয়াদি বলেন, “আমার ছেলে বলেছে উনি খুবই ছাত্রপ্রিয় বন্ধুবৎসল ছিলেন। সেদিন ক্লাসে উনি কিছু মু’সলিম ছাত্রকে বলেন, আমি চাই তোমরা ক্লাসের বাইরে যাওয় কিছুক্ষণের জন্য, কারণ তোমাদের ধর্মীয় ভাবাবেগে আ’ঘাত দেওয়া আমার উদ্দেশ্য নয়।

” তারপরেই মহম্ম’দের কার্টুন চিত্র (ব্যঙ্গচিত্র নয়) ছবি ছাত্রদের দেখান তিনি। অবশ্য এই প্রথম নয়। ২০১৫ সালে ফ্রান্সে তোলপাড় শুরু হয় শার্লি এবদোর ঘ’টনায়। সেবার মহম্ম’দের একটি ব্যঙ্গচিত্র প্রকাশের জন্য প্যারিসেরর ইহুদি সুপারমার্কেট অঞ্চলে শার্লি এবদোর অফিসে আ’ক্রমণ চা’লানো হয়।

এদিনের ঘ’টনার পর জরুরি বৈঠক ডেকেছেন ফরাসি প্রে’সিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ। ঘ’টনাস্থলেও যান তিনি। সংবাদ মাধ্যমকে একটি বিবৃতি দিয়ে তিনি জানান, গোটা দেশ শিক্ষকদের পাশে দাঁড়াবে। ফরাসি অভ্যন্তরীণ বি’ষয়ক মন্ত্রী জানিয়েছেন বি’ষয়টির উপর নজর রাখা হচ্ছে। ফরাসি জ’ঙ্গিদ’মন শাখা সরাসরি এই ঘ’টনাকে তুলনা জ’ঙ্গিহা’নার স’ঙ্গে তুলনা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here