এক নজরে দেখে নিন, আত্মহ’ত্যা করেছেন দেশের যেসব তারকা…

0
11

সিনেমার চরিত্রের স’ঙ্গে বাস্তব চরিত্রে মিল থাকে না কখনো। দুই দুনিয়াই নিজেদের আলাদা আলাদা বৈশিষ্ট্যে ভরপুর। রুপালি পর্দায় সবসময় চাকচিক্য আর পরিপাটিভাবে সবকিছু দেখতে পেলেও এর পিছনে পুরোই আলাদা এক জগৎ।

পর্দার সামনে যে মানুষগুলো হাসি খুশি আর সু’খী মানুষ হিসেবে থাকে অনেক সময়ই দেখা যায় পর্দার আড়ালে তারা সম্প’র্কের টানাপোড়েন, কাজের চা’প থেকে শুরু করে নানা রকম স’মস্যায় জর্জরিত। এর থেকে জ’ন্ম নেয় মা’নসিক অবসাদ এবং যার শেষ ফল অত্মহ’ত্যার মতো ঘ’টনা। এরকম বহু ঘ’টনার সাক্ষী হয়েছে বাংলাদেশও।

শোবিজের রুপালি রঙিন জগতেও অনেক তারকা রয়েছেন যারা সেই পথ বেছে নিয়েছেন। যদিও তাদের অনেকের মৃ’ত্যু নিয়ে র’হস্য রয়েছে, নানা রকম গল্প প্রচলিত রয়েছে তবু তারা আত্মহ’ত্যা করেছেন বলেই ধরে নেয়া হয়। এই প্রতিবেদনে থাকছে বাংলাদেশি তারকাদের আত্মহ’ত্যার গল্প।

ডলি আনোয়ার
তার মতো উচ্চশিক্ষি, উচ্চবংশীয় একজন মে’য়ে আত্মহ’ত্যা করেছেন এটা মেনে নিতে পারেননি অনেকেই। দেশের বিখ্যাত চলচ্চিত্র ‘সূর্য দীঘল বাড়ি’-তে জয়গুন চরিত্রে অভিনয় করে সেরা অভিনেত্রী হিসেবে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নেন।

১৯৯১ সালের ৩ জুলাই হঠাৎ খবর ছড়িয়ে পড়লো চারদিকে ডলি আনোয়ার আর নেই। বলা হলো তিনি আত্মহ’ত্যা করেছেন। কারণ হিসেবে উঠে এলো স্বা’মীর প’রকীয়া। প্রায়ই এ নিয়ে স্বা’মী স্ত্রীর মধ্যে ঝ’গড়া হতো, বি’রোধ হতো। হাঁপিয়ে উঠেছিলেন ডলি। মা নীলিমা ইব্রাহিমের কাছে গিয়েছিলেন সেখানে থাকবেন বলে। মা তাকে আশ্রয় দেননি।

এরইমধ্যে একাধিক না’রীতে আসক্ত স্বা’মী চিত্রগ্রাহক আনোয়ার হোসেন ডলিকে তালাক দিয়ে বসলেন। সেই তালাকের আ’ঘাত সইতে পারলেন না। বেছে নিলেন আত্মহননের পথ। তবে তার মৃ’ত্যুকে অনেকেই নিরব খু’ন বলেও অভিহিত করেন।

সালমান শাহ
ঢাকাই সিনেমার অমর নায়ক সালমান শাহ। তার মৃ’ত্যু এই ইন্ডাস্ট্রির কাছে দারুণ এক শো’কের, আক্ষেপের এবং যাতনার। ক্যারিয়ারের মধ্যগগনে যখন নক্ষ’ত্র হয়ে জেগেছিলেন বাংলা সিনেমার আকাশে ঠিক তখনই নিভে গেলেন সালমান।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর অকালে র’হস্যজনকভাবে মৃ’ত্যুবরণ করেন তিনি। অ’ভিযোগ উঠে যে, তাকে হ’ত্যা করা হয়; কিন্তু তার সিলিং ফ্যানে ফাঁ’সিতে হ’ত্যাকাণ্ডের কোনো আইনি সুরাহা শেষ পর্যন্ত হয়নি। তুমুল জনপ্রিয় একজন অভিনেতা কেনে হুট করে আত্মহ’ত্যা করে বসলেন সে প্রশ্নের উত্তর আজও মেলেনি।

মিতা নূর
নব্বই দশকে টিভির মিষ্টিমুখ মিতা নূর। বিজ্ঞাপন বা নাটক; সবখানেই নিয়মিতই দেখা মিলতো লাস্যময়ী এই অভিনেত্রীর। এমন একজন না’রীর জীবনে কী এমন ঘটলো যে হুট করে তিনি আত্মহ’ত্যা করে বসলেন! সেই র’হস্য আর জানা যায়নি। ২০১৩ সালের ১ জুলাই রাজধানীর গুলশানে নিজ বাসার ড্রয়িংরুম থেকে অভিনেত্রী মিতা নূরের ঝু’লন্ত লা’শ উ’দ্ধার করে পু’লিশ।

মঈনুল হক অলি
বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত শিল্পী, থিয়েটার-কর্মী, মডেল ও অভিনেতা ছিলেন মঈনুল হক অলি। ২০১২ সালের ২৭ মার্চ আত্মহ’ত্যা করেন এই অভিনেতা। এখানেও দাম্পত্য ক’লহ ও বনিবনার অভাবকেই দায়ী করা হয় আত্মহ’ত্যার জন্য। জানা যায়, ২০০৯ সালের ৯ সেপ্টেম্বর পারিবারিকভাবে অলি বিয়ে করেন। বিয়ের পর থেকে তার দাম্পত্য জীবন ভালো যাচ্ছিলো না। এজন্যই তিনি আত্মহ’ত্যার পথ বেছে নেন।

লাক্স তারকা রাহা
২০০৭ সালের ‘লাক্স-চ্যানেল আই সুপার স্টার’ প্রতিযোগিতায় সেরা দশের তারকা ছিলেন সুমাইয়া আসগর রাহা। লাক্স তারকা হিসেবে শোবিজে পথ চলা শুরু করলেও ২০১০ সালে মুক্তি পাওয়া অনন্ত জলিলের ‘খোঁজ দ্য সার্চ’ ছবিতে পার্শ্ব চরিত্রে অভিনয় করে আলোচনায় আসেন তিনি।

২০১৩ সালের ২৪ মার্চ নিজ ফ্ল্যাটে ফ্যানের স’ঙ্গে গ’লায় ফাঁ’স দিয়ে আত্মহ’ত্যা করেন রাহা। কিন্তু এখনো এই আত্মহ’ত্যার কেনো কারণ পাওয়া যায়নি।

নায়লা
লোকনাট্য দল বনানীর একজন সদস্য ছিলেন তিনি। মঞ্চে কাজ করে নিজের অভিনয়ের দক্ষ’তাও বাড়াতে থাকেন। ‘ললিতা’, ‘পা রেখেছি যৌ’বনে’, ‘অ-এর গল্প’ ও ‘মুম্বাসা’সহ বেশ কিছু টিভি ধারাবাহিকে অভিনয় করেছেন তিনি।

কিন্তু হঠাৎ করেই হতাশায় পেয়ে বসে তাকে। কি কারণে তার এই হতাশা, সে প্রশ্নের উত্তর না দিয়েই ২০১৫ সালের ২০ মার্চ তিনি আত্মহ’ত্যা করেন। শ্যামলীর বাসা থেকে নায়লার সিলিং ফেনে ঝু’লন্ত লা’শ উ’দ্ধার করে পু’লিশ।

পিয়াস রেজা
পিয়াস রেজা পরিবারের স’ঙ্গে থাকতেন রাজধানীর ভাষানটেকে। ২০১৪ সালের রোজা ঈদের দিন ছিলো। সেদিনই ফ্যানের স’ঙ্গে প্রে’মিকার ওড়না পেঁ’চিয়ে আত্মহ’ত্যা করেন এই গায়ক।

তার পুরো নাম নাঈম ইবনে রেজা ওরফে পিয়াস। ব’য়স ছিলো মাত্র ২১। ‘একমুঠো সু’খ’ ‘অবশেষে’ ‘সাদাকালো মন’- এর মতো বেশকিছু জনপ্রিয় গান রয়েছে তরুণ এই কণ্ঠশিল্পীর।

লোপা নায়ার
একই বছরে আত্মহ’ত্যা করেন হুমায়ূন আহমেদের ‘এইসব দিন রাত্রি’ ধারাবাহিক নাটকের টুনি চরিত্র রূপদানকারী অভিনেত্রী লোপা নায়ার। পারিবারিক অশান্তির কারণেই নাকি এই অপমৃ’ত্যু হয়েছে বলে জানা যায়।

জ্যাকুলিন মিথিলা
প্রথমে গুজব মনে হলেও পরে নিশ্চিত হওয়া গেছে মডেল জ্যাকুলিন মিথিলা আত্মহ’ত্যা করেছেন। সোশ্যাল মিডিয়ার কল্যাণে আলোচনা-সমালোচনার শীর্ষে ছিলেন। ২০১৭ সালের ৩ ফেব্রুয়ারি মধ্যরাতে চট্টগ্রামের বাড়িতে আত্মহ’ত্যা করেন মিথিলা।

তমা খান
শোবিজে প্রতিষ্ঠার স্বপ্ন দেখতেন। কিন্ত সেই স্বপ্ন পূরণ আর হলো কই। গেল ৯ মে রাজধানীর মিরপুরে চিত্রপরিচালক শামীম আহমেদ রনির সাবেক স্ত্রী ও অভিনেত্রী তমা খান গ’লায় ফাঁ’স দিয়ে আত্মহ’ত্যা করেছেন বলে খবর পাওয়া গেছে।

লরেন মেন্ডেস
চলতি বছর ৩০ আগস্ট রাজধানীর বারিধারায় নিজের বাসায় গ’লায় ফাঁ’স দিয়ে আত্মহ’ত্যা করেন এ প্রজ’ন্মের তরুণ মডেল ও অভিনেত্রী লরেন মেন্ডেস। মৃ’ত্যুর মাত্র দু’দিন আগেও নাটকের শুটিং করেছেন এ অভিনেত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here