মাত্র পাওয়া : শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো নিয়ে বিস্তারিত যা জানালেন শিক্ষা উপমন্ত্রী

0
101

দেশে ক’রোনার দ্বিতীয় ঢেউ (সেকেন্ড ওয়েভ) শুরু হচ্ছে। এমতাবস্থায় এখন পর্যন্ত যে খাতগুলো সবচেয়ে বেশি ক্ষ’তিগ্রস্ত হয়েছে, তাঁর অন্যতম হলো দেশের শিক্ষাব্যবস্থা। ঝুঁ’কি বিবেচনা করে ইতোমধ্যে বাতিল করা হয়েছে পিইসি ও জেএসসি পরীক্ষা। আ’টকে আছে এইচএসসি পরীক্ষাও। সার্বিক বিবেচনায় এখনো শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি বলেই মনে করছেন শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের অনেকে। তাই আবারো বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি।

ক’রোনা পরিস্থিতির মধ্যে শিক্ষার্থীদের ঝুঁ’কির মধ্যে না ফেলতে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর চিন্তাভাবনা করছে শিক্ষা ম’ন্ত্রণালয়। এতে বলা যায়, আবারও বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। নতুন করে আরও কতদিন ছুটি বাড়ানো হবে সে বি’ষয়ে ম’ন্ত্রণালয়ের টেকনিক্যাল কমিটির সি’দ্ধান্ত অনুযায়ী ঘোষণা দেয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।এ বি’ষয়ে শিক্ষা ম’ন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি কতদিন বাড়ানো হবে সে বি’ষয়ে এখনও সি’দ্ধান্ত হয়নি, টেকনিক্যাল কমিটির সি’দ্ধান্ত অনুযায়ী ছুটি বাড়ানো হবে।’

তিনি আরও বলেন, ‘আগামী ৬ মাস থেকে এক বছরের মধ্যে শতভাগ ক’রোনামুক্ত হওয়া সম্ভব নয়, শুধু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে কতটা সফলতা আসছে সে বি’ষয়টিও ভাবা হচ্ছে। বর্তমানে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় ছাড়া দেশের সব প্রতিষ্ঠান সচল হয়েছে। শুধু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে শিক্ষার্থীদের সেশনজটের অনিশ্চয়তার মধ্যে ফে’লে দেয়া হচ্ছে কি না সেটিও আমাদের ভাবতে হচ্ছে।’

উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলে আগেই পরিষ্কার-পরিচ্ছন্ন করা হবে। সবার মুখে মাস্ক পরাসহ স্বা’স্থ্যবিধি অনুসরণ করে পাঠদান করানো হবে।তিনি বলেন, ‘আগে থেকে প্রস্তুতি ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের ঝুঁ’কির মধ্যে ফেলা হবে না। এ বি’ষয়ে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা রয়েছে। স্কুল-কলেজ খোলার আগে স্বা’স্থ্য ম’ন্ত্রণালয়সহ আমাদের টেকনিক্যাল কমিটির সি’দ্ধান্ত নেয়া হবে। ক’রোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না।’চলতি সপ্তাহে ছুটির বি’ষয়ে সি’দ্ধান্ত জানানো হবে বলে জানান তিনি।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা ম’ন্ত্রণালয়ের একজন অতিরিক্ত স’চিব জানান, নতুন করে শিক্ষাপ্রতিষ্ঠানে আরও ১৫ দিনের মতো ছুটি বাড়ানোর নীতিগত সি’দ্ধান্ত নেয়া হচ্ছে, তবে এটি এক মাসও বাড়তে পারে। ক’রোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় ছুটি বাড়ানো হচ্ছে। এ বি’ষয়ে আগামী ৩ অক্টোবরের আগে সি’দ্ধান্ত নিয়ে ঘোষণা দেয়া হবে।উল্লেখ্য, ক’রোনাভা’ইরাসেের বিস্তার রোধে গত ১৭ মার্চ থেকে কয়েক ধাপে আগামী ৩ অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বর্তমানে নতুন করে এ ছুটি বাড়ানো হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here