এইমাত্র পাওয়াঃ এইচএসসি পরীক্ষা নিয়ে আসছে চূড়ান্ত সি’দ্ধান্ত

0
44

ম’হামা’রী ক’রোনা ভাই’রাসের কারনে শিখার্থীদের মধ্যে সবচেয়ে বেশি ক্ষ’তিতিগ্রস্তের তালিকায় যেন প্রথম নামটা আসে এইচএসসি পরীক্ষার্থীদের। ১৪ লক্ষ শিক্ষার্থী টানা পাঁচ মাস ধরে অপেক্ষা করেও পরীক্ষা দিতে পারছে না। পিইসি, জেএসসি পরীক্ষা নিয়ে সি’দ্ধান্ত জানিয়ে দেয়া হলেও এইচএসসি পরীক্ষার ব্যাপারে কোনো সি’দ্ধান্তের কথা জানাচ্ছে না শিক্ষা ম’ন্ত্রণালয়।

ক’রোনার এই দুঃসময়ে কোন প্রক্রিয়া অনুসরণ করে এইচএসসি পরীক্ষা নেয়া যেতে পারে সে বি’ষয়ে সি’দ্ধান্ত নেয়ার জন্য আলোচনায় বসছেন দেশের শিক্ষাবোর্ডগুলোর প্রধানরা। আগামী ২৪ সেপ্টেম্বর দেশের ১১টি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানদের একটি বৈঠক অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া এই বৈঠক সম্প’র্কে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোকবুল হোসেন গণমাধ্যমকে জানিয়েছেন এই বৈঠকেই এইচএসসি পরীক্ষা নিয়ে চূড়ান্ত সি’দ্ধান্ত আসতে পারে। তার ভাষ্য, ‘’এইচএসসি, একাদশের ভর্তি ও ক্লাস শুরু নিয়ে বোর্ড চেয়ারম্যানরা বসবেন ২৪ সেপ্টেম্বর। সেখানে সুনির্দিষ্ট প্রস্তাব তৈরি হবে। শিক্ষা ম’ন্ত্রণালয়ে পাঠানোর পর এ ব্যাপারে চূড়ান্ত সি’দ্ধান্ত তারাই নেবে।‘’

পরীক্ষার্থীরা যাতে প্রস্তুতির জন্য কমপক্ষে ১৫ দিন সময় পায় সে ব্যাপারে নিশ্চয়তা প্রদানের কথাও জানিয়েছেন অধ্যাপক মোকবুল হোসেন। ‘’শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অন্তত ১৫ দিন পর এইচএসসি পরীক্ষার সময়সূচি ঘোষণা হবে। এত পরীক্ষার্থীসহ সবাই প্রস্তুতি নেওয়ার সময় পাবেন। এটুকু নিশ্চিত যে, শিক্ষাপ্রতিষ্ঠান না খুললে এইচএসসি ও সমমানের নতুন সূচি ঘোষণা করা হবে না।‘’

ঢাকা শিক্ষাবোর্ডের একটি সূত্র জানিয়েছে শিক্ষা প্রতিষ্ঠান কবে নাগাদ খুলে দেয়া হবে সে ব্যাপারে এখনও কোনো সি’দ্ধান্ত নেয়া না হলেও যেকোনো মূ’ল্যে এইচএসসি পরীক্ষা নিতেই হবে। পরীক্ষার আগে কমপক্ষে ১৫ দিন সময় দেয়া হবে শিক্ষার্থীদেরকে এমটাও নিশ্চিত করছেন তিনি।

প্রস’ঙ্গত, গত এপ্রিল মাসে উচ্চ মাধ্যমিক ও সমননেএর সকল পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা থাকলেও ম’হামা’রী ক’রোনা ভাই’রাসের কারনে তা আ’টকে যায়। ফলে পরীক্ষা নিয়ে শঙ্কায় পড়ে ১৪ লাখেরও বেশি শিক্ষার্থী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here