শেষ পর্যন্ত পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের সার্টিফিকেট দেওয়ার ঘোষণা

0
69

চলমান ম’হামা’রি ক’রো’না পরি’স্থিতি’র কারণে ২০২০ সালে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের পাসের সার্টিফিকেট দেয়ার কথা ভাবছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।

তবে এ বছরের সার্টিফিকে’টে কোনো গ্রেড বা জিপিএ ন’ম্ব’র থাকবে না। চলমান ক’রো’না ম’হা’মা’রির জন্য গত ১৮ মার্চ থেকে দেশের সব শি’ক্ষাপ্রতি’ষ্ঠান ব’ন্ধ রয়েছে। এ পরি’স্থি’তিতে চলতি বছর পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা আয়োজন করা হচ্ছে না।

আগামী নভেম্বরের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হলে পঞ্চম শ্রে’ণির অপে’ক্ষমা’ণ রে’জিস্ট্রে’শন করা পরীক্ষার্থীদের পাসের সার্টিফিকেট দেয়া হবে। তবে সেসব সার্টিফিকে’টে কোনো জিপিএ বা গ্রেড পয়েন্ট উল্লেখ থাকবে না। সার্টিফিকে’টে শুধু উ’ত্তীর্ণ লেখা থাকবে। সেটি নিয়ে শিক্ষার্থীরা ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারবে।

বি’ষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ। এ প্রস’ঙ্গে তিনি বলেন, ক’রোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে নিবন্ধ’ন করা পঞ্চম শ্রেণির সব শিক্ষার্থীকে পাসের সা’র্টি’ফিকেট দেয়া হবে। ধারাবাহিকতা বজায় রাখতে শিক্ষার্থীদের সার্টিফিকেট স্ব স্ব বিদ্যালয়ে পাঠানো হবে। সেখান থেকে তা বিতরণ করা হবে। সূত্র : সময় নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here