পুরু’ষের চুল পড়া রোধের সবচেয়ে কার্যকরী উপায়!

0
155

না’রীদের চাইতে পুরু’ষরা চুল পড়া স’মস্যায় বেশি ভুগে থাকেন। তাইতো অল্প ব’য়সেই তাদের মাথায় টাক পড়ে যেতে দেখা যায়। এই স’মস্যা সমাধানে তাদের চুলের যত্নে থাকতে হবে বেশি সতর্কতা।

বিভিন্ন কারণে পুরু’ষের চুল পড়ে। তবে লকডাউনের এই সময় কিছু নিয়ম মেনে চললে চুল পড়ার স’মস্যার সমাধান মিলবে সহজেই। চলুন তবে জেনে নেয়া যাক চুল পড়া রোধে কী কী করা জরুরি-

> মাছ, মাংস, সয়ার মতো প্রোটিন সমৃদ্ধ খাবার খান। এগুলো চুল পড়া কমাতে সহায়তা করে।

> নিয়মিত শ্যাম্পু করুন। এক্ষেত্রে হালকা শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার। ভেজা অবস্থায় চুল আঁচড়াবেন না। কারণ এই সময় চুলের গোড়া নরম থাকে। ফলে আঁচড়ালে চুল বেশি পড়ে।

> সপ্তাহে অন্তত দুই দিন বাদাম বা তিলের তেল দিয়ে কয়েক মিনিট ধরে মাথায় ম্যাসাজ করুন। এতে মাথার ত্বক ভালো থাকবে এবং চুলের গোড়া শ’ক্ত হবে।

> চিকন নয়, বড় দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ান। এতে চুল ঝরবে কম।

> দিনে ৮ থেকে ১০ গ্লাস পানি পান করুন। সুস্থ থাকার জন্য এবং চুলের বৃ’দ্ধির জন্য পানি পান খুব জরুরি।

> ধূমপান করলে মাথায় র’ক্ত সরবরাহের পরিমাণ কমে যায়। এর ফলে চুলের বৃ’দ্ধিহ্রাস পায় এবং চুল পড়ে। তাই ধূমপান এড়িয়ে চলুন।

> চুল পড়া রোধেও বেশ কার্যকর পেঁয়াজ, আদা, রসুন। সপ্তাহে একবার পেঁয়াজ, আদা ও রসুনের রস মাথায় ম্যাসাজ করুন। এক ঘন্টা পর শ্যাম্পু করে নিন। চুল পড়া কমে যাবে।

> প্রতিদিন আধা ঘণ্টা হাঁটুন, সাঁতার কাটুন বা সাইকেল চালান। নিয়মিত ব্যায়াম করুন। এতে চুল পড়া কমার পাশাপাশি মা’নসিক চা’পও কমবে, শ’রীরও থাকবে সুস্থ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here