বর্ষায় চর্ম’রো’গের বাড়াবাড়ি, রইলো ঘরোয়া সমাধান

0
81

বর্ষায় চর্ম’রো’গের বাড়াবাড়ি, রইলো ঘরোয়া সমাধান বর্ষাকালে ছত্রাকজনিত রো’গের প্রাদুর্ভাব বেড়ে যায়।

নখের কোণে স’মস্যা থেকে চর্ম’রো’গ, সবকিছুর পেছনেই অনেক সময় থাকে ছত্রাক। এ সময় চর্ম’রো’গের বাড়াবাড়ি থেকে বাঁচতে কিছু সাবধানতা অবলম্বন করতে পারেন। এছাড়া কোনো চর্ম’রো’গ দেখা দিলে ঘরেই তার সমাধান করতে পারেন। চলুন বর্ষায় বাড়ে এমন কয়েকটি চর্ম’রো’গের সমাধান জেনে নিই-

অ্যাথলেট ফুট: এটি একটি ছত্রাকজনিত রো’গ। সাধারণত পায়ের পাতা কিংবা দুই আঙুলের মাঝখানে চুলকানি বা জ্বা’লা অনুভূত হয়। চিকিৎসকদের পরাম’র্শ অনুযায়ী এই স’মস্যার ক্ষেত্রে পা সাবান দিয়ে ধুয়ে শুকিয়ে নিতে হবে। অ্যান্টি ফাংগাল ও’ষুধ প্রয়োগ করতে হবে এবং খোলা জুতো পরতে হবে।

দাদ: চামড়ার উপর গোল চাকার মতো লালচে ক্ষ’তস্থান সৃষ্টি হয় এই রো’গে। ক্ষ’তস্থানে চুলকানি হয়। ঘাড়, পায়ের পাতা, বগলে এই ধরনের ক্ষ’ত হতে পারে। সেক্ষেত্রে পরিষ্কার জামা কাপড় পরতে হবে। ক্ষ’তস্থানে কা’টাছেঁড়া করা যাবে না। অ্যান্টি ফাংগাল ক্রিম লাগাতে হবে।

একজিমা: ত্বকে জ্বা’লা, ত্বক ফে’টে যাওয়া, চুলকানি এগুলো একজিমা’র লক্ষণ। এই ক্ষেত্রে নারকেলের তেল লাগালে আরাম পেতে পারেন। এছাড়া সব সময় সুতির কাপড় পরার দিকেও খেয়াল রাখতে হবে।

টিনিয়া ক্যাপিটিস: এই রো’গে মা’থার ত্বকে দাদ হয়। তবে এই ছত্রাকজনিত রো’গের ফলে ক্ষ’ত স্থান দেখা যেতে পারে ভ্রু, দাড়িতেও। অ্যান্টি ফাংগাল শ্যাম্পু এক্ষেত্রে কার্যকরী হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here