ট্যারেন্টের সাজার রায় নিয়ে যা বললেন জাসিন্দা আর্ডান

0
79

ক্রাইস্টচার্চের দুটি ম’সজিদে জুমা’র সময় এলোপাতাড়ি গু’লি করে ৫১ মু’সল্লিকে হ’ত্যার ঘ’টনায় সাদা শ্রেষ্ঠত্ববা’দী ব্রেন্টন ট্যারেন্ট’কে যাব’জ্জীবন সাজার রায়কে স্বাগত জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর’ডার্ন।

তিনি বলেন, তার আজীবন সম্পূর্ণ ও একদম নীরবতা প্রাপ্য। এ হা’মলার ঘ’টনায় তিনি যেভাবে সাড়া দিয়েছেন, তা বিশ্বব্যাপী ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।

জাসিন্ডা বলেন, ১৫ মা’র্চের যন্ত্র’ণা সহ’জেই নিরাময়যোগ্য না। কিন্তু আজ, আমা’র প্রত্যাশা; এই হ’ত্যাকা’ণ্ডের নেপথ্যে থাকা স’ন্ত্রাসীদের নাম উচ্চারণ কিংবা শোনার কোনো অজুহাত আমাদের থাকার দরকার নেই।

বৃহস্পতিবার সাদা শ্রেষ্ঠত্ববা’দী ব্রেন্টন ট্যারেন্ট’কে যাব’জ্জীবন কারাদ’ণ্ড দিয়েছেন নিউজিল্যান্ডের আ’দালত। সাজার রায়ে এই ঘৃণ্য অ’প’রাধীর জন্য কোনো প্যারোলের সুযোগ রাখা হয়নি।

দেশটিতে এই প্রথমবারের মতো কোনো অ’প’রাধীকে এমন শা’স্তি দেয়া হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন ত’থ্য পাওয়া গেছে।

সাজা ঘোষণার সময় ক্রাইস্টচার্চের হাই’কোর্টের বিচারক ক্যামেরন ম্যান্ডের বলেন, সসীম মেয়াদে সাজা তার জন্য যথেষ্ট নয়। তার অ’প’রাধ এতটাই বিদ্বেষপূর্ণ যে, তাকে যদি মৃ’ত্যুর আগ পর্যন্ত আ’ট’কে রাখা হয়, তবে তার অ’ভিশাপ ও সাজা যথেষ্ট হবে না।

তিনি বলেন, যতদূর পর্যন্ত আমি উপলব্ধি করতে পারি, ভু’ক্তভোগীদের প্রতি তার কোনো সহানুভূতি ছিল না।

ট্যারেন্ট’কে রায়ের শুনানির জন্য সোমবার আ’দালতে হাজির করা হয়েছিল। কয়েক দিনের শুনানির পর ভু’ক্তভোগীদের পরিবার সদস্যদের উপস্থিতিতে তার সাজার রায় ঘোষণা করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here