স্ত্রী’’ কে গুরুত্ব দিন , স্ত্রী’’র কথা মেনে চললে হৃদরো’গের ঝুঁ’কি কমে যায় বলছে গবে’ষণা

0
80

বেশিদিন বাঁচতে চান? ভালো থাকতে চান? তাহলে স্ত্রী’’ কে ভালবাসুন, স্ত্রী’’ কে গুরুত্ব দিন। তার সাথে বন্ধুত্ব সুলভ আচরণ করুন এবং ভালো মন্দ বিভিন্ন বি’ষয় নিয়ে আলোচনা করুন এবং গুরুত্বপূর্ণ সি’দ্ধান্ত নিন।

গবে’ষণা বলছে স্ত্রী’’কে যত বেশি ভালবাসবেন এবং তার কথা মেনে চলবেন হৃদরো’গের ঝুঁ’কি অনেকটাই কমে যাবে।গবেষকেদের পরাম’র্শ হচ্ছে, সময় বের করে নিয়ে স্ত্রী’’র স’ঙ্গে কথা বলুন।

অফিস থেকে ফিরে ক্লান্ত হয়ে পড়লেও কিংবা অবসন্ন হয়ে বিছানায় যেতে মন ছ’টফট করলেও স্ত্রী’’র স’ঙ্গে সময় কা’টান, ইতিবাচক আলোচনা করুন।

স্ত্রী’’র স’ঙ্গে কথাবার্তা আপনার হৃৎযন্ত্রকে সুস্থতা নিশ্চিত করবে। মা’র্কিন গবেষকেরা সাম্প্রতিক এক গবে’ষণায় দেখেছেন যে, স’ঙ্গীর স’ঙ্গে ইতিবাচক কথাবার্তায় হা’র্ট অ্যা’টাক বা স্ট্রোকের ঝুঁ’কি অনেক কমে যায়।

গবেষকেরা এই গবে’ষণার জন্য ২৮১ জন মধ্যবয়সী দম্পতির ত’থ্য বিশ্লেষণ করেছেন। গবেষকেরা দাবি করেছেন, আবেগ, শা’রীরিক স’ম্পর্ক প্রভৃতি বি’ষয়গুলোর স’ঙ্গে অন্তরঙ্গভাবে জড়িত থাকে ইতিবাচক কথাবার্তা ।

এ বি’ষয়গুলো স্বা’স্থ্যের ও’পর গুরুত্বপূর্ণ প্রভাব ফে’লে। গবে’ষণার ফল প্রকাশিত হয়েছে লাইভ সায়েন্স সাময়িকী’’তে। গবেষক জোসেফ দাবি অবশ্য বলেছেন, পুরু ক্যারোটিড অ্যার্টেরিসের স’ঙ্গে ইতিবাচক স’ম্পর্কের যোগসূত্র থাকতে পারে। অবশ্য এটি কার্যকারণ জাতীয় কোনো স’ম্পর্ক নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here