৩৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি আসছে

0
91

সারা দেশে শুরু হতে যাচ্ছে স’রকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩৫ হাজার ৩শ শিক্ষক নিয়োগ দেয়ার প্রক্রিয়া। এ বছরের অক্টোবরের প্রথম সপ্তাহেই এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে বলে জানা গেছে।

জানা গেছে, এ পর্যায়ে প্রাক-প্রাথমিক পর্যায়ে ২৫ হাজার ৩০০ জন এবং প্রায় ১০ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে। শিক্ষক নিয়োগ সংক্রান্ত এ প্রস্তাব ইতিমধ্যে মন্ত্রীসভায় পাস হয়েছে। বিজ্ঞপ্তি প্রকাশের পর অনলাইনে এক মাস সময় দেয়া হবে আবেদনের জন্য। ফলে এবার প্রার্থী আবেদন করার পর সফটওয়্যারের মাধ্যমে অটোমেটিক ব্যক্তিগত ও একাডেমিক ত’থ্য যাচাই-বাছাই করা হবে। এতে করে আবেদন যাচাই-বাছাই করতে সময়ক্ষেপণ হবে না।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, প্রাক-প্রাথমিক ও সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করতে ইতোমধ্যে নিয়োগ বিজ্ঞপ্তি তৈরি করা হয়েছে। এবার আবেদন প্রক্রিয়া পুরোটাই অনলাইনে সম্পন্ন করতে হবে। আবেদনকারী না’রী-পুরু’ষ উভ’য়ের জন্য শিক্ষাগত যোগ্যতা হিসেবে স্নাতক (সম্মান), স্নাতক (পাস) বা সমমান ডিগ্রি করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা ম’ন্ত্রণালয়ের সিনিয়র স’চিব আকরাম আল হোসেন গণমাধ্যমকে বলেন, প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক পদ সৃজন করা হয়েছে। এসব পদে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করতে আমরা অনেক আগে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দিয়েছি। পাশাপাশি সহকারী শিক্ষকের শূন্য পদগুলো চিহ্নিত করে সেসব পদে নিয়োগ দিতে বলা হয়েছে। দ্রু’ত সময়ের মধ্যে নিয়োগ কার্যক্রম সম্পন্ন করতে কাজ শুরু করেছে ডিপিই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here