সোনার দাম আবার বাড়ছে

0
95

কয়েক দিন দাম ওঠানামায় অস্থির থাকার পর আবারও আন্তর্জাতিক বাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখাচ্ছে সোনা। গতকাল (১৭ আগস্ট) দিনভর দাম বাড়তির ইঙ্গিত দিয়েই হাত বদল হয়েছে ধাতুটি। এদিন বাজার থেমেছে ১৯৮৩.১৬ ডলারে। এই দাম আগের দিনের শেষ দামের চেয়ে প্রায় ৪০ ডলার বেশি।

আজ মঙ্গলবার (১৮ আগস্ট) আন্তর্জাতিক বাজারে লেনদেন শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই ২০০৫ ডলার ছাড়িয়ে যায় প্রতি আউন্স সোনার দাম।

গোল্ডপ্রাইসের ত’থ্য বিশ্লেষণে দেখা যায়, এর আগে আন্তর্জাতিক বাজারে টানা কয়েকদিন দামের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখানোর পর গেল ১০ আগস্ট মন্দার কবলে পড়ে মূ’ল্যবান এই ধাতুটি। ওইদিন প্রতি আউন্স সোনা লেনদেন হয় ২০২৭.৩৯ ডলার থেকে ২০৩৪.৭৯ ডলারের মধ্যে। তবে, এদিন ২০১৯ ডলারেও নেমেছে আবার সর্বোচ্চ আড়াই হাজার ডলারেও বিক্রি হয়েছে ধাতুটি। তবে, শেষ হয় ২০২৯ ডলারে এসে।

এরপরের দিন (১১ আগস্ট) ক’রোনাকালের সবেচেয়ে বড় ধাক্কা খায় সোনা। এদিন, আন্তর্জাতিক বাজারে ধাতুটির দর কমে ২০২৭.৩৯ ডলার থেকে নেমে আসে ১৯২৬ ডলারে। অর্থাৎ একদিনেই ১শ’ ডলারের বেশি বাজার হারায় বিনিয়োগের নিরাপদ মাধ্যম এই ধাতুটি।

পরদিন (১২ আগস্ট) আরেকদফা দরপতন ঘটে সোনার। এদিন আরও ৫ ডলার কমে প্রতি আউন্স সোনার বাজার দর। সর্বনিম্ন ১৮৬৩.৬১ ডলারেও লেনদেন হয় আর দিন শেষ ১৯২১.১৬ ডলারে।

এরপর আবার ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়ে লেনদেন শুরু হয় ১৩ আগস্ট (বৃহস্পতিবার)। বৃহস্পতিবার সোনার দাম বেড়ে দাঁড়ায় ১৯৫১.৪৯ ডলারে। বৃহস্পতিবার দিনভর ১৯১৮ ডলার থেকে ১৯৫১.৩৬ ডলারে সোনা বেচাকেনা হয় বিশ্ববাজারে। ১৪ আগস্ট আবার দরপতন ঘটে সোনার। এদিন বাজার দর নেমে আসে ১৯৪৪.৫৯ ডলারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here