আইপিএলের নতুন নিয়মে বিপাকে তিন দল

0
88

ক’রোনার চা’প মাথায় নিয়েই মাঠে গড়াচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। ১৩তম আসরে অবশ্য কৌশলগত অনেক পরিবর্তন আনতে বা’ধ্য হয়েছে আইপিএল গভর্নিং কাউন্সিল। একইসাথে অনেক নিয়মেও এসেছে পরিবর্তন।

তেমনই এক নিয়মের পরিবর্তনে বিপাকে পড়েছে আইপিএলের তিনটি দল- সানরাইজার্স হায়দরাবাদ, রাজস্থান রয়্যালস ও কিংস ইলেভেন পাঞ্জাব। আসর শুরুর আগে দল তিনটিকে একজন করে খেলোয়াড় বিয়োগ করতে হচ্ছে।

আইপিএলের এই তিন দল ২৫ জন করে খেলোয়াড় দলে ভিড়িয়েছে। ক’রোনা পূর্ববর্তী নিয়ম অনুযায়ী, একটি দল সর্বোচ্চ ২৫ জন খেলোয়াড়কে স্কোয়াডে নিতে পারবে। নিজেদের বাজেট দিয়ে দল তিনটি সর্বোচ্চ সংখ্যক খেলোয়াড়ই দলে ভিড়িয়েছিল।

কিন্তু ক’রোনার কারণে বিসিসিআইকে সবকিছু করতে হচ্ছে মেপে মেপে। ভারতে ক’রোনার প্রাদুর্ভাব বেশি, তাই এবারের আইপিএলের আয়োজক সংযুক্ত আরব আমিরাত। ক’রোনার প্র’কোপ থেকে দূরে থাকতে বিসিসিআই নিয়ম করেছে, কোনো দলে সর্বোচ্চ ২৪ জন খেলোয়াড় থাকতে পারবেন।

এই পরিস্থিতি তিনটি দলকেই একজন করে ক্রিকেটার ছাঁটাই করতে হবে।তবে এখানেও আছে বিপত্তি। যে ক্রিকেটারকে ইতোমধ্যে ক্রয় করা হয়েছে তাকে হুট করে দল থেকে বাদ দেওয়া তো চাট্টিখানি কথা নয়! আর্থিক লেনদেনের অনেক ব্যাপারও রয়েছে।

আবার নিয়ম ভে’ঙে ২৫ জন সদস্য নিয়ে আইপিএলে যাওয়ার সুযোগও নেই। এমন পরিস্থিতিতে তিনটি দলই পড়েছে দুশ্চিন্তায়।আগামী ১৯ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে আইপিএলের ১৩তম আসর। এবারের আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ১০ নভেম্বর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here