টিকটকে আ’পত্তিকর ভিডিও, কড়া শা’স্তির মুখে ৫ না’রী

0
165

টিকটকে আ’পত্তিকর ভিডিও পোস্ট করে কড়া শা’স্তির মুখে পড়লেন ৫ না’রী। মিশরের ওই না’রীদের ২ বছরের জে’লের সাজা শুনিয়েছে আ’দালত। জানা গেছে, সমাজের নৈতিকতা ল’ঙ্ঘনের অভিযোগে তাদেরকে এই শা’স্তি দিয়েছেন বিচারপতি।

সূত্রের খবর, হানিন হোসাম, মওদা আল-আধম সহ আরও তিন না’রী ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকে কিছু ভিডিও পোস্ট করেন। সেই ভিডিও-র ভিত্তিতেই ওই ৫ জনের বি’রুদ্ধে ২ বছরের কা’রাদ’ণ্ডের শা’স্তি শোনানো হয়েছে।

অবশ্য ৩ লক্ষ মিশরীয় পাউন্ড দিয়ে প্রত্যেকে এই রায়ের বি’রুদ্ধে আপিল করতে পারে বলে জানিয়েছে সূত্র। বিচারক সম্প্রতি রায় দিলেও মা’মলা চলছিল বেশ কয়েক মাস ধরে। এপ্রিল মাসে হানিন হোসামকে গ্রে’ফতার করা হয়। টিকটক অ্যাকাউন্টে ১.৩ মিলিয়ন ফলোয়ারকে ৩ মিনিটের একটি ভিডিও পোস্ট করে সে জানিয়েছিল, তার অনুগামীরাও তার স’ঙ্গে কাজ করে অর্থ উপার্জন করতে পারে।
মে মাসে গ্রে’ফতার হয় আল-আধম। ব্যঙ্গাত্মক ভিডিও পোস্ট করার জন্য তাকে গ্রে’ফতার করা হয়েছিল। টিকটকে তার ফলোয়ার রয়েছে প্রায় ২ মিলিয়ন।

এই গ্রে’ফতারিতে মিশরে মানুষের সামাজিক স্বাধীনতা নিয়ে প্রশ্ন উঠেছে। কেউ কেউ বলছেন যেহেতু ওই না’রীরা নিম্নবিত্ত পরিবার থেকে উঠে এসেছে তাই তাদের স’ঙ্গে চ’ক্রান্ত করে এ ঘ’টনা ঘটানো হয়েছে।

উল্লেখ্য, এসব ব্যাপারে মিশরে নিয়ম কানুন অতন্ত কড়া। জাতীয় সুরক্ষার জন্য হু’মকিস্বরূপ বলে চিহ্নিত করে সেগু’লিকে ব্লক করা ও ৫ হাজারের ফলোয়ার থাকলে সেই অ্যাকাউন্ট পর্যবেক্ষণ করার অনুমতি সহ ইন্টারনেটে নিয়ন্ত্রণের ব্যাপারে একাধিক আইন রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here