অস্কার পাওয়াই কাল হয়েছে এ আর রহমানের!

0
93

সচরাচর এ আর রহমান কোনও বিতর্ক নিয়ে মন্তব্য করেন না। কারোর বি’রুদ্ধে ক্ষো’ভ প্রকাশ করেছেন এমনটা কেউ আগে শুনেছেন বলে মনে হয় না। তবে সারাজীবন শিল্প আর সৃষ্টি নিয়ে বুঁদ হয়ে থাকা মানুষটি যখন সাম্প্রতিককালে সবথেকে বেশি বি’তর্কি’ত বি’ষয় নিয়ে মুখ খোলেন, তবে অবাক হতে হয়।

আর ঠিক এমনটাই ঘটেছে। সম্প্রতি এক সাক্ষাৎকারে বলিউড গ্যাং নিয়ে মুখ খোলেন এ আর রহমান।

সম্প্রতি রহমান এক সাক্ষাৎকারে বলেছিলেন, “বলিউডে আমি কোণঠাসা। ফিল্ম ইন্ডাস্ট্রিতে এমন একটা গ্যাং রয়েছে, যারা সবসময়েই আমার বি’রুদ্ধে একটা গুজব রটিয়ে বেড়ায়। মুকেশ ছাবড়া যখন আমার কাছে ‘দিল বেচারা’র প্রস্তাব নিয়ে আসেন, তখন সেই ধারণা আমার আরও পরিষ্কার হয়…।” রহমানের এমন মন্তব্যের পর যথারীতি শোরগোল পড়ে যায়। প্রশ্ন ওঠে যে, কোন গ্যাং, কাদের বি’রুদ্ধেই বা অভিযোগ তুললেন রহমান? ভারতের একমাত্র অস্কারজয়ী সংগীত পরিচালকের মুখে যখন এমন বি’স্ফোরক মন্তব্য শোনা যায়, সেই বি’ষয়ে কৌতূহল থাকা’টাই স্বাভাবিক!

এবার রহমানের পক্ষে সরব হলেন পরিচালক শেখর কাপুর। টুইট করে তিনি বলেছেন, “রহমান আপনি জানেন আপনার সমস্যা কোথায়? আপনি অস্কার পেয়েছেন। বলিউডে অস্কার পাওয়া মানে মৃ’ত্যুকে চু’ম্বন করা। এটা প্রমাণিত যে আপনি যতটা প্রতিভাবান সেটা মানিয়ে নেওয়ার ক্ষ’মতা বলিউডের নেই।” জাতীয় পুরস্কারের মঞ্চ থেকে অস্কার সব জায়গাতেই রহমান ম্যাজিকে মুগ্ধ হয়েছেন বিচারকরা। তাঁর সুরের জাদুতে মজেছেন দর্শকরাও। আর রহমানের এত সাফল্যই বোধহয় মেনে নিতে পারেনি বলিউডের একাংশ। নিজের টুইটে এমনই ইঙ্গিত করেছেন শেখর কাপুর।

জবাবে পাল্টা টুইট করেছেন রহমানও। স’ঙ্গীত পরিচালক লিখেছেন, “হা’রানো টাকা ফিরে আসে, সম্মানও ফিরে আসে, তবে জীবনের ন’ষ্ট হয়ে যাওয়া সময় আর কোনওদিন ফিরে আসে না। তবে এগিয়ে চলা যাক। আমাদের আরও বড় কিছু করার আছে।”

রহমানের মতো সংগীত পরিচালকের কাছ থেকে এরকম উত্তর আসাটাই তো স্বাভাবিক। কারণ তাঁর মন্তব্য, কোনও একটা গ্যাংয়ের চ’ক্রান্তের শি’কার হয়ে ডার্ক কিছু ছবির কাজ আমাকে বেছে নিতে হলেও আমি কিন্তু কাউকে জানাইও না যে তাঁরা কতটা ক্ষ’তি করছে। আমি ঈশ্বরের উপর বিশ্বাস রাখি। অন্য অনেক কাজ করছি আমি। তাই সবাইকে বলছি, আরও ভাল ভাল ছবি বানান এবং সেসব ছবির মিউজিকের জন্য আপনারা যে কোনও সময়ে আসতে পারেন আমার কাছে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here