স্বা’মীর কাছে পাঁচ ওয়াক্ত নামাজ দেনমোহর চাইলেন স্ত্রী

0
1263

নগদ অর্থ নয়, সোনার গয়নাও নয়, না কোন ব্যাংক ব্যাল্যান্স। নব-বিবা’হিত স্বা’মী যেন পাঁচ ওয়াক্ত নামাজ নিয়মিত আদায় করে তার প্রতিশ্রুতি দিলে আর কিছু চায় না তার। এমনই এক অ’ভিনব দেনমোহরের বিনিময়ে বিবাহ সম্পন্ন হলো পা’কিস্তানে।রাসূলুল্লাহ (সাঃ) এর যুগেও এমন বিয়ে অনুষ্ঠিত হয়েছে যেখানে একটি সূরা মুখস্ত করাকে বিয়ের দেনমোহর হিসেবে নির্ধারণ করা হয়েছিল কন্যার পক্ষ থেকে। সেই হিসেবে এই বিয়ে অ’ভিনব না হলেও অনেকের জন্য তা অনুকরণীয় অবশ্যই হতে পারে।

বিশেষ করে যখন কয়েক লাখ টাকার নগদ ঘরভর্তি আসবাবপত্র, গাড়ি ছাড়া বর্তমান যুগে বিয়ে হয় না।সেখানে পা’কিস্তানের টিভি সিরিয়ালের অ’ভিনেত্রী ইয়াসরা (৩৪) তার বিপরীতে গিয়ে তার চেয়ে ১০ বছর কম বয়সী হাদিকে বিয়ে করতে সম্মতি জানিয়ে এই দেনমোহর দাবি করেন।হাদি বর্তমানে এমবিবিএস-এর থিসিস নিয়ে ব্যস্ত। তাই স্বা’মীকে অহেতুক অর্থের জন্য চা’প না দিতে ইয়াসরার এমন সি’দ্ধান্ত।

ইস’লামী শরিয়তে বিয়ের সময় পাত্রীর পক্ষ থেকে পাত্রের কাছে তার সাম’র্থ্য অনুসারে দেনমোহর দাবি করা হয়যা বাসর রাতের আগে পরিশোধ করে দেয়া বা’ধ্যতামূ’লক। পাত্রের পক্ষ থেকে কিছু আদায় করার অনুমতি নেই। যদিও বর্তমানে বরপক্ষ কনেপক্ষ থেকে মো’টা অংকের টাকা, আসবাবপত্র, বিলাসবহুল সামগ্রী দাবি করে।

অন্যদিকে কনেপক্ষ থেকেও বিশাল অংকের দেনমোহর দাবি করা হয় যা পরিশোধ করা পাত্রের পক্ষে অসম্ভব হয়ে উঠে।এমন পরিস্থিতিতে ইয়াসরা-হাদির এমন অ’ভিনব বিয়ে প্রশংসাযোগ্য।অ’তি অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে বিয়ের অনুষ্ঠানটি সম্পন্ন করা হয়। বিশেষ করে যখন কয়েক লাখ টাকার নগদ ঘরভর্তি আসবাবপত্র ইয়াসরা বলেন, নামাজ শুধুমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য।

নামাজ আমাদের পাপ কাজ থেকে বাঁ’চায়। এ জন্য আমি আমা’র স্বা’মীর কাছ থেকে পাঁচ ওয়াক্ত নামাজের প্রতিশ্রুতি চেয়েছি।সেই হিসেবে এই বিয়ে অ’ভিনব না হলেও অনেকের জন্য তা অনুকরণীয় অবশ্যই হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here