মাস্ক বা’ধ্যতামূ’লক নয়, সি’দ্ধান্তে অনড় ট্রা’ম্প

0
152

আন্তর্জাতিক ডেস্ক: প্রা’ণঘা’তী ক’রোনাভা’ইরাসেের (কো’ভিড-১৯) সং’ক্র’মণের মধ্যে যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য মাস্ক ব্যবহার বা’ধ্যতামূ’লক করবেন না বলে ঘোষণা দিয়েছেন প্রে’সিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্প। খবর ফক্স নিউজ’র।

এর আগে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রো’গ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি স্থানীয় ও কেন্দ্রীয় রাজনৈতিক নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছিলেন, তারা যেন নাগরিকদের মাস্ক ব্যবহারে ‘জো’র করে হলেও’ বা’ধ্য করেন।

তার জবাবে প্রে’সিডেন্ট ট্রা’ম্প শুক্রবার (১৭ জুলাই) স্পষ্ট জানিয়ে দিয়েছেন, নাগরিকদের ব্যক্তি স্বাধীনতার প্রতি শ্রদ্ধাশীল থাকায়, তার পক্ষে মাস্ক ব্যবহার বা’ধ্যতামূ’লক করে নির্দেশনা জারি করা সম্ভব নয়।

প্রস’ঙ্গত, ক’রোনাভা’ইরাসেের সং’ক্র’মণ ঠে’কাতে মাস্ক ব্যবহারের ইস্যুটি যুক্তরাষ্ট্রে প্রচণ্ডভাবে রাজনৈতিক হয়ে উঠেছে।

এদিকে, মাস্ক ব্যবহার বা’ধ্যতামূ’লক করায় আটলান্টা’র মেয়রের বি’রুদ্ধে মা’মলা দা’য়ের করেছেন একজন নাগরিক। জর্জিয়ার মেয়র নাগরিকদের আরও এক মাসের জন্য মাস্ক ব্যবহারের নির্দেশনা দিয়েছেন। ওকলাহোমাতে অ’ঙ্গরাজ্যের পক্ষ থেকে কোনো নির্দেশনা না আসলেও, সিটি কর্তৃপক্ষ ওই শহরে মাস্ক ব্যবহার বা’ধ্যতামূ’লক করেছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় অ’ঙ্গরাজ্যগুলোতে ক’রোনাভা’ইরাসেের প্র’কোপ বেড়েই চলেছে। ইতোমধ্যেই সর্বোচ্চ আ’ক্রান্ত ও মৃ’তের সংখ্যা নিয়ে যুক্তরাষ্ট্র বিশ্বের শীর্ষে অবস্থান করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here