ভাই’রাস ছড়ানোর আ’শঙ্কায় স্পেনে ১ লাখ মিঙ্ক হ’ত্যার সি’দ্ধান্ত

0
65

ক’রোনাভা’ইরাসে সং’ক্র’মণ বেড়ে যাওয়ায় স্পেনের উত্তর-পূর্ব অঞ্চলের একটি খামারে প্রায় এক লাখ মিঙ্ক(বেজি জাতীয় প্রা’ণী) হ’ত্যা করার সি’দ্ধান্ত গ্রহণ করেছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।

ইউরোপের কিছু দেশে পশমের জন্য ‘মিঙ্ক’ বা বেজি জাতীয় আধা জলজ প্রা’ণী খামারে পালন করা হয়।

ক’রোনাভা’ইরাসে প্রাদুর্ভাবের বি’ষয়টি স্পেনের আরাগন প্রদেশে প্রথম জানা যায় যখন সেখানকার একটি খামারের এক কর্মচারীর স্ত্রী’র ক’রোনাভা’ইরাসে শনাক্ত হয়।

তারপরে, ওই না’রীর স্বা’মীসহ খামারের আরো কয়েকজন কর্মচারী দে’হে ক’রোনাভা’ইরাসে শনাক্ত হয়।

ওই ঘ’টনার কিছুদিন পরে মিঙ্কগুলোকে আইসোলেশনে নেয়া হয় এবং কিছুদিনের জন্য পর্যবেক্ষণ করা হয়।

১৩ জুলাই পরীক্ষার করার পর জানা যায় যে প্রায় ৯২,৭০০ মিঙ্কের মধ্যে ৮৭ ভাগই ক’রোনাভা’ইরাসে পজিটিভ, তখন স্বাস্থ্য কর্তৃপক্ষ সবগুলো প্রা’ণীকে হ’ত্যার সি’দ্ধান্ত নেয় এবং নির্দেশ দেয়।

হোয়াকিন ওলোনা আরাগন অঞ্চলের কৃষি বি’ষয়ক মন্ত্রী বৃহস্পতিবার সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, মিঙ্কগুলো হ’ত্যার সি’দ্ধান্ত নেয়া হয়েছে এইজন্য যেন ‘মানুষের মধ্যে ক’রোনাভা’ইরাসে সং’ক্র’মণের ঝুঁ’কি’ এড়ানো যায়।

তিনি আরো জানান, প্রা’ণী থেকে সরাসরি মানুষের মধ্যে এই রো’গ সং’ক্র’মণের ঝুঁ’কি রয়েছে কিনা, সে বি’ষয়ে এখনো নিশ্চিত হয়ে কিছু বলা সম্ভব নয়।

খামারের কোন একজন কর্মী অনিচ্ছাকৃতভাবে প্রা’ণীগুলোর মধ্যে রো’গ সং’ক্র’মণ করেছে বলে তিনি ধারণা প্রকাশ করেন।

যদিও এই বি’ষয়টি এখনও প্রমাণিত হয়নি তবুও তিনি প্রা’ণীগুলোর মাধ্যমে খামারের কর্মীদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা একেবারে উড়িয়ে দেননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here