আগে গরিবদের দেওয়া হোক ক’রোনা ভ্যাকসিন, আর্জি বিল গেটসের

0
419

সারা’বিশ্ব এই মুহূর্তে তাকিয়ে আছে যে কবে ভ্যাকসিন পাওয়া যাবে । একদিকে যেমন বাড়ছে আ’ক্রান্তের সংখ্যা অন্যদিকে বাড়ছে মৃ’ত্যু । তাই এই মুহূর্তে ক’রোনার ভ্যাকসিন আবি’ষ্কার করা অ’ত্যন্ত আবশ্যক হয়ে উঠেছে।

বিশ্ববাসীর মনে আশা জাগিয়েছে অক্সফোর্ডের ভ্যাকসিনটি। কিন্তু এই ভ্যাকসিন আবি’ষ্কারের পর সেটি কী’ভাবে মানুষের কাছ পর্যন্ত পৌঁছাতে হবে সেই বি’ষয়ে খুবই গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন বিশ্বের প্রথম সারির ধ’নীদের মধ্যে অন্যতম বিল গেটস ।

তিনি জানিয়েছেন ভ্যাকসিন আবি’ষ্কৃত হবার পরে সবার আগে যেন পৌছে যায় গরিব মানুষদের কাছে। সমাজের অ’ভিজাত শ্রেণীর ব্যক্তিরা কোন না কোন ভাবে এই রো’গ থেকে নিষ্কৃতি পেয়ে যাচ্ছেন এবং সমস্যায় পড়তে হয়েছে গরিব মানুষদের। তাই এই গরিব মানুষদের পাশে দাঁড়িয়ে তিনি জানিয়েছেন যাতে এই ভ্যাকসিন সবার আগে গরিবদের হাতে পৌঁছে যায়।

তিনি ভ’য় প্রকাশ করেছেন যে এই ভ্যাকসিন যদি সবার আগে অ’ভিজাত শ্রেণীর হাতে পৌঁছে যায় তাহলে পরিস্থিতি অনেক বেশি ধ্বং’সাত্মক হতে পারে । তাই দেশ এবং সমাজের কল্যাণের এই ভ্যাকসিন সবার আগে গরিবদের কাছে পৌঁছানো উচিত। তিনি জানিয়েছেন যে এই ভ্যাকসিন সবার আগে সেই সমস্ত এলাকাতে পৌঁছানো উচিত যেখানে এর প্র’কোপ সবথেকে বেশি । ভ্যাকসিন নিয়ে যেন ব্যবসা না আরম্ভ হয়ে যায় এই ব্যাপারে তিনি ভ’য় প্রকাশ করেছেন ।

ভা’ইরাসেের ভ্যাকসিন নিয়ে মানুষ যদি ব্যবসা করা শুরু করে তাহলে ক’রোনাভা’ইরাসে কি নির্মূ’ল করা সম্ভব হয়ে উঠবে না। কোটি কোটি মানুষ মা’রা যাবে। তাই এই মুহূর্তে ভ্যাকসিন টিকে ধ’নী মানুষ দিকে বিক্রি করে অনেক মুনাফা করব এই ধরনের চিন্তাভাবনা রাখলে হবে না ।

ভ্যাকসিন তৈরি করতে যে পরিমাণ টাকার খরচা হচ্ছে সেই টাকা তোলার জন্য অনেক মানুষ কিন্তু এটিকে নিয়ে ব্যবসা শুরু করবে যে বেশি দাম দেবে তার হাতে তুলে দেওয়া হবে ভ্যাকসিন এই সবকিছুর থেকে তিনি বিশ্ববাসীকে সাবধান করে দিলেন এবং জানালেন মৃ’ত্যু-মিছিল কে বন্ধ করার জন্য এই ভ্যাকসিন কে সর্বপ্রথম গরিব মানুষদের কাছে পৌঁছাতে হবে যাদের মৃ’ত্যুর হার টা সবচেয়ে বেশি হয়ে থাকে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here