চীনকে কৈফিয়ত দিতে বা’ধ্য করা হবে : ট্রা’ম্প

0
116

পুরো বিশ্বে ক’রোনাভা’ইরাসেের ম’হামা’রি ছড়িয়ে দেয়ার জন্য আবারো চীনকে দায়ী করে মা’র্কিন প্রে’সিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্প বলেছেন, চীন ক’রোনার সঠিক ত’থ্য প্রথমে গো’পন রাখে। পরে এটি নিয়ে ছলচাতুরি ও ত’থ্য লুকানোর কারণে ভাই’রাসটি সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এ জন্য কৈফিয়ত দিতে তাদের বা’ধ্য করা হবে।

আজ রোববার হোয়াইট হাউসে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেন, চীন থেকে আসা ক’রোনাভা’ইরাসেে পুরো বিশ্বের মানুষ আ’ক্রান্ত হচ্ছে। এর জন্য চীনকে জবাবদিহির আওতায় আনা হবে। তাদের ছলচাতুরি ও ত’থ্য লুকানোর কারণে ভাই’রাসটি সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রে ক’রোনায় আ’ক্রান্ত ঘ’টনাগুলোর ৯৯ শতাংশই ক্ষ’তিকর নয় দাবি করে ডোনাল্ড ট্রা’ম্প বলেন, যুক্তরাষ্ট্রে করোনার শনাক্ত পরীক্ষার হার সবচেয়ে বেশি। ইতোমধ্যে প্রায় চার কোটি মানুষের পরীক্ষা করা হয়েছে। এর মাধ্যমে আমরা দেখতে পেয়েছি, আ’ক্রান্ত ঘ’টনাগুলোর ৯৯ শতাংশই ক্ষ’তিকর নয়।

তিনি বলেন, অন্য কোনো দেশ এত বেশি সংখ্যক পরীক্ষা করে ফল দেখাতে পারবে না। কারণ যুক্তরাষ্ট্রের তুলনায় অন্য কোনো দেশের তেমন টেস্টিং সুবিধা নেই। এমনকি মানের দিক দিয়েও অন্যরা পিছিয়ে আছে।

এ সময় ক’রোনার ভ্যাকসিন তৈরি, চিকিৎসা ও থেরাপিতে অবিশ্বাস্য রকমের সাফল্য পেয়েছেন দাবি করে মা’র্কিন প্রে’সিডেন্ট বলেন, সে জন্য দেশ-বিদেশের বিজ্ঞানী ও গবেষকদের ধ’ন্যবাদ। তারা অতি দ্রু’ততার স’ঙ্গে জীবনরক্ষাকারী ভ্যাকসিন আবি’ষ্কারের চেষ্টা করছেন। চলতি বছরেই আমরা ভ্যাকসিন পাবো বলে আশা করছি।

ক’রোনাভা’ইরাসেের প্রভাবে বিশ্বের মধ্যে সবচেয়ে বি’পর্যস্ত মা’র্কিন যুক্তরাষ্ট্র। সেখানে ক’রোনা পরিস্থিতি ক্রমশ নি’য়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। ইতোমধ্যে দেশটিতে ২৯ লাখ ৩৬ হাজার ১২২ জন মানুষ ভাই’রাসটিতে সংক্রমিত হয়েছেন। এদের মধ্যে মৃ’ত্যুবরণ করেছেন এক লাখ ৩২ হাজার ৩১৮ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here