বেশির ভাগ মানুষেরই কোভিড-১৯ টিকা লাগবে না: অক্সফোর্ডের গবেষক

0
161

ক’রোনাভা’ইরাসে ম’হামা’রির বিস্তার ঠে’কাতে লকডাউনবি’রোধী যুক্তি-তর্ক উপস্থাপন করে ‘প্রফেসর রিওপেন’ হিসেবে পরিচিত ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ম’হামা’রি বিশেষজ্ঞ ও গবেষক সুনেত্রা গু’প্ত।

অধিকাংশ মানুষের কোভিড-১৯ ভ্যাকসিনের কেন দরকার হবে না এবং ক’রোনাভা’ইরাসেের বিস্তাররোধে লকডাউন দীর্ঘমেয়াদে কোনও সমাধান কেন নয়, সেবি’ষয়ে ভারতীয় ইংরেজি দৈনিক হিন্দুস্তান টাইমসের স’ঙ্গে আলাপকালে ব্যাখ্যা দিয়েছেন অধ্যাপক গু’প্ত।

তিনি বলেছেন, আমরা এখন পর্যন্ত যা দেখেছি- তাতে শা’রীরিকভাবে সুস্থ, ব’য়স্ক অথবা রুগ্ন নন অথবা শ’রীরে বড় ধরনের কোনও রো’গ অথবা কোমরবিডিটি নেই; তাদের ক্ষেত্রে এই ভাই’রাস সাধারণ জ্বরের চেয়ে উ’দ্বেগজনক কিছু নয়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই ম’হামা’রি বিশেষজ্ঞ বলেন, টিকা আবিস্কার হলে মূ’লত যারা ক’রোনায় আ’ক্রান্ত হওয়ার সবচেয়ে ঝুঁ’কিতে আছেন তাদের জন্যই ব্যবহৃত হবে; এটা নিয়ে আমাদের অধিকাংশের চিন্তিত হওয়ার দরকার নেই।

গু’প্ত বলেন, তিনি মনে করেন ক’রোনাভা’ইরাসে ম’হামা’রি প্রাকৃতিকভাবেই শেষ হয়ে যাবে এবং ইনফ্লুয়েঞ্জার মতোই এটা মানুষের জীবনে একটা অংশ হয়ে উঠবে। তিনি বলেন, আশা করি ইনফ্লুয়েঞ্জার চেয়ে কোভিড-১৯ এ মৃ’ত্যু কম হবে।

আমি মনে করি ক’রোনাভা’ইরাসেের ভ্যাকসিন তৈরির কাজ মো’টামুটি সহজ। চলতি গ্রীষ্মের শেষের দিকে আমাদের হাতে ভ্যাকসিন কার্যকর হওয়ার প্রমাণ চলে আসা উচিত।

তবে লকডাউনকে অত্যন্ত বিচক্ষণ পদক্ষেপ হিসেবে বর্ণনা করলেও ভাই’রাসকে দীর্ঘ সময়ের জন্য দূরে রাখতে এটি যথেষ্ঠ নয় বলে মন্তব্য করেন গু’প্ত।

ভাই’রাসের দ্বিতীয় প্রাদুর্ভাব বিশ্বের অনেক জায়গায় শুরু হয়েছে বলেও সতর্ক করে দিয়েছেন তিনি। অক্সফোর্ডের এই অধ্যাপক বলেন, অনেক দেশ সফলভাবে লকডাউন বাস্তবায়ন করতে স’ক্ষম হয়েছে এবং এখন তারা ভাই’রাসের পুনরুত্থান দেখছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here