সূর্যের তাপে ধ্বং’স হয় ক’রোনাভা’ইরাসে, দাবি দুই বিজ্ঞানীর

0
80

সূর্যের তীব্র আলো মাত্র ৩৪ মিনিটের মধ্যে ৯০ শতাংশ ক’রোনাভা’ইরাসে ধ্বং’স করতে পারে বলে দাবি করেছেন দু’জন বিজ্ঞানী। যুক্তরাষ্ট্রের খ্যাতনামা বিজ্ঞানী লুইস সাগ্রিপান্তি এবং ডেভিড লিটল এ দাবি করেছেন বলে ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে।

তাদের গবে’ষণাপত্রটি ফটোক্যামিস্ট্রি এবং ফটোবায়োলজি জার্নালে প্রকাশিত হয়েছে। এরপর এই খবরকে আশাব্যাঞ্জক হিসেবে উল্লেখ করেছেন অনেকেই।

সূর্যের অতি বেগুনি রশ্মি বছরের বিভিন্ন সময় বিভিন্ন শহরে ভাই’রাসটি কীভাবে ধ্বং’স করতে পারে, সে ব্যাপারে গবে’ষণা করেছেন বিজ্ঞানীরা।

ওই দুই বিজ্ঞানী বলছেন, গ্রীষ্মে বেশিরভাগ মা’র্কিন শহর এবং বিশ্বের অন্যান্য শহরে দুপুরের সূর্যের আলো পৃষ্ঠের ও’পরে থাকা ৯০ শতাংশ ক’রোনাভা’ইরাসে ধ্বং’স করতে পারে।

গবে’ষণাপত্রে আরো বলা হয়েছে, বিশ্বের বিভিন্ন জনবহুল শহরে গ্রীষ্মকালে সার্স-ক’রোনাভা’ইরাসে তুলনামূ’লকভাবে দ্রু’ত নিষ্ক্রিয় হওয়া উচিত। ডিসেম্বর থেকে মার্চ মাসে ভাই’রাসটি একদিন বা তারও বেশি সময় পৃষ্ঠের উপরে বেঁচে থাকতে পারে। ক’রোনার বিস্তার এবং ম’হামা’রির সময়কাল কমাতে সূর্যের আলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলেও জানানো হয়।

এর আগে মা’র্কিন বিজ্ঞানী উইলিয়াম ব্রায়ান বলেছেন, ২১ থেকে ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ক’রোনাভা’ইরাসে মাত্র ৩০ মিনিটে অর্ধেক হয়ে গেছে।

দরজার হাতল ও স্টেইনলেস স্টিলের ক্ষেত্রে একই প্রভাব দেখা গেছে বলেও দাবি করেছেন তিনি। আর্দ্রতাকে ৮০ শতাংশ বাড়ানোর পরেই দেখা গেছে ছয় ঘণ্টার মধ্যে ক’রোনাভা’ইরাসে অর্ধেক ধ্বং’স হয়েছে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) সতর্ক করে দিয়ে বলেছে, সূর্যের আলো ক’রোনাভা’ইরাসে প্রতিরোধ করতে পারে না। রোদের মধ্যে অবস্থান করা বা ২৫ ডিগ্রির বেশি তাপমাত্রা ক’রোনাভা’ইরাসে প্রতিরোধে স’ক্ষম নয়। আবহাওয়া যেমনই হোক, ক’রোনায় আ’ক্রান্ত হওয়ার ঝুঁ’কি রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here