বাংলাদেশ কবে ক’রোনা মুক্ত হবে জানালো সিঙ্গাপুরের ইউনিভার্সিটি

0
765

কৃত্রিম বুদ্ধিম’ত্তার সাহায্যে ত’থ্য বিশ্লেষণ করে সিঙ্গাপুরের ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইন জানিয়েছে বাংলাদেশ ৯ মে ক’রোনাভা’ইরাসে থেকে ৯৭ ভাগ মুক্ত হবে। বিশ্বের সব দেশকে নিয়েই তারা এ জরিপের ত’থ্য প্রকাশ করে।

সিঙ্গাপুরের ওই বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান মতে, বাংলাদেশ থেকে ক’রোনাভা’ইরাসেের প্র’কোপ শতভাগ দূর হবে ১৫ জুলাই। মে মাসের ২০ তারিখ পর্যন্ত এ ম’হামা’রি থেকে ৯৯ ভাগ মুক্তি ঘটবে বাংলাদেশের।

বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে জানা যায়, তারা একটি মডেল তৈরি করেছে যার নাম ‘এসআইআর’ অর্থাৎ স’ন্দেহভাজন-সংক্রমিত-সুস্থ। তারা বিভিন্ন দেশ থেকে প্রা’প্ত এ তিন ত’থ্যের ভিত্তিতে ক’রোনা ম’হামা’রি থেকে কোন দেশ কখন মুক্ত হবে তার তারিখ নির্ধারণ করেছে।

তারা আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা ওয়েবসাইট থেকে এসব ত’থ্য সংগ্রহ করছে। কোড নিয়েছে মিলান বাতিস্তা থেকে। এ কোড নিয়ে তা স্যার মডেলে বসিয়ে এ রো’গের বিস্তার পর্যবেক্ষণ করেছে।

মৃ’তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪৫ জনে। যুক্তরাষ্ট্রে কভিড-১৯ এর সং’ক্র’মণ ৯৭ শতাংশে নেমে আসবে মে মাসের ১১ তারিখে। ইতালিতে এ তারিখ মে ৭। আর গোটা পৃথিবী থেকে কভিড-১৯ দূর হবে ডিসেম্বরের ৮ তারিখে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here