শ্র’মিক ছাঁটাই নয়, কমতে পারে কর্মসংস্থান

0
285

শ্র’মিক ছাঁটাই নয়, বরং কমে যেতে পারে পোশাক খাতের কর্মসংস্থান। ১ জুন থেকে শ্র’মিক ছাঁটাই করতে পোশাক মালিকরা বা’ধ্য হবেন-এমন ঘোষণার পর নানা সমালোচনার মুখে সংগঠন প্রধানের বক্তব্য থেকে সরে এসে গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়েছে বিজিএমইএ।

এতে বলা হয়, ছাঁটাইয়ের কোনো ঘোষণা সংগঠন থেকে দেয়া হয়নি। এদিকে ব্যবসায়ীরা বলছেন, শ্র’মিকদের যেন চাকরি হারাতে না হয় সে জন্য রফতানি বাজার নিয়ে কাজ করছেন তারা। প্রধানমন্ত্রীর বেস’রকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা মনে করেন, কর্মসংস্থান নিয়ে বড় কোনো সমস্যা হবে না।

এভাবেই বৃহস্পতিবার (৪ মে) এক ভিডিও কনফারেন্সে বিজিএমইএ সভাপতির বক্তব্যে উঠে আসে শ্র’মিক ছাঁটাইয়ের কথা। স’রকারের থেকে স্বল্প সুদে সহজ শর্তের ঋ’ণ সুবিধা পাওয়ার পরও এমন বক্তব্যে শুরু হয় নানা সমালোচনা। এমনই প্রেক্ষাপটে সেদিনের বক্তব্যের সংশোধ’নী দিয়ে বার্তা পাঠায় সংগঠনটি। এতে বলা হয়, বিজিএমএই সভাপতি শ্র’মিক ছাঁটাইয়ের ঘোষণা দেননি। সংগঠন হিসেবে এমন ঘোষণা দেয়ার সুযোগ নেই। বরং শ্র’মিক ছাঁটাইয়ের আ’শঙ্কা প্রকাশ করেছেন।

এদিকে সং’কট মানলেও ব্যবসায়ীরা সম্ভাবনা দেখে কাজ করছেন বাজার ধরে রাখতে। আগামী মাসের মাঝামাঝি পুরোটা বোঝা যাবে সং’কট কতটা গভীর হচ্ছে না-কি উঁকি দিচ্ছে নতুন বাজারের সম্ভাবনা। এ সময়ের মধ্যে কোনো শ্র’মিক চাকরি হারালে সক্ষম অন্য কারখানায় কাজের সুযোগ পাবেন বলে মনে করেন মালিকপক্ষ।

টিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ হিল রাকিব বলেন, ওয়ার্কারদের তো আমরাই স্কিলড বানিয়েছি, এখন কেন তাকে হারাতে চাইব, আমি তো হারাতে চাই না। রিস্ক ইজ দেয়ার বাট সারভাইভাল অব দ্য ফি’টেস্ট সিচুয়েশনে কিছু ফ্যাক্টরি দেখা যাবে ভালো করছে।

কর্মসংস্থান ও রফতানি বাজার হা’রানো নিয়ে যতটা আ’শঙ্কার কথা বলা হচ্ছে বি’ষয়টিকে সেভাবে দেখছেন না স’রকারের বেস’রকারি শিল্প ও বিনিয়োগ বি’ষয়ক উপদেষ্টা। সং’কট গভীর হলে তা মো’কাবিলা করতে স’রকার সব ধরনের পদক্ষেপ নেবে বলে আশ্বাস তার।

প্রধানমন্ত্রীর বেস’রকারি শিল্প ও বিনিয়োগ বি’ষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, আমার মনে হয় না সিরিয়াস কোনো সমস্যা হবে, গার্মেন্টস খাত যে পিপিইতে যাচ্ছে তো পিপিইর জন্য তো তাকে নতুন লোক নিতে হবে। শ্র’মিকদের যেন কোনো সমস্যা না হয় সেটার জন্য যা করা দরকার আমরা তা করব।

নতুন বাজারে রফতানি বাড়ানো ও বৈচিত্র্যময় পণ্য প্রস্তুত করে সক্ষ’মতার সবটুকু কাজে লাগাতে শিল্প মালিকদের কৌশলী হওয়ার পরামর্শ এই ব্যবসায়ী নেতার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here